ইয়ুথ ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ন্যাশনাল লিডারশিপ কার্নিভাল’

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 22:58:28

জাতীয় যুব দিবস ২০১৯ উপলক্ষে তরুণদের নেতৃত্বের বিকাশ ও সমাজ তথা দেশ পরিবর্তনে তরুণদের ভূমিকা ও সম্পৃক্ততা বৃদ্ধি করণের লক্ষ্যে ২৯ নভেম্বর শুক্রবার ইয়ুথ ক্লাব অব বাংলাদেশ এর উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ন্যাশনাল লিডারশিপ কার্নিভাল ২০১৯’।

রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) অডিটোরিয়ামে এ কার্নিভাল অনুষ্ঠিত হবে। কার্নিভালের সার্বিক সহযোগিতায় রয়েছে- ইউকে এইড এবং মানুষের জন্য ফাউন্ডেশন।

কার্নিভালের মূল উদ্দেশ্য হলো- দেশের যুবসমাজকে একত্রিত করে নেতৃত্বের গুণাবলি সম্পর্কে অবহিত করা এবং দেশে বিদ্যমান সামাজিক সমস্যাসহ সকল সমস্যা মোকাবিলায় উদ্ভুদ্ধ করে ধর্ম নিরপেক্ষ, বৈষম্যহীন, দারিদ্রমুক্ত ও শান্তি-সমৃদ্ধির বাংলাদেশ গঠনে ভূমিকা রাখা। কার্নিভালের বিভিন্ন সেশনে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং তরুণ প্রজন্মের চিন্তাশীলতা বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নে তাদের সক্রিয় অংশগ্রহণ থেকে শুরু করে নেতৃত্বের গুণাবলিতে বলীয়ান হয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকা রাখার ব্যাপারে আলোচনা হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাংলাদেশ পুলিশের এডিশনাল ডেপুটি ইন্সপেক্টর জেনারেল মোঃ হায়দার আলী খান, ডিপার্টমেন্ট অব ইয়ুথ ডেভেলপমেন্টের ডিরেক্টর জেনারেল আহমেদ ফারুক,  পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব মোঃ হাসান আব্দুল্লাহ তৌহিদ, ইয়ুথ ক্লাব অব বাংলাদেশের উপদেষ্টা ডাঃ এ কে এম ইকরামুল হোসেন,  এমসিসিআই‘র প্রেসিডেন্ট নিহাদ কবীর এবং জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান। 

সভাপতিত্ব করবেন- মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনাম।

কার্নিভালে বিভিন্ন সেশনের বক্তা হিসেবে উপস্থিত থাকবেন- বিজিএমইএ-এর সভাপতি রুবানা হক, অ্যাকশন এইডের গুডউইল অ্যাম্বাসেডর প্রীত রেজা, আমরাই বাংলাদেমের প্রতিষ্ঠাতা আরিফ আর হোসাইন, সেভ দ্য চিলড্রেন পরিচালক আব্দুল্লাহ আল মামুন, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রজেক্ট কো-অর্ডিনেটর রেজওয়ানুল করিম।

কার্নিভালের অংশগ্রহণকারীরা সৃষ্টিশীল চিন্তা-ভাবনার তরুণ ও সংগঠনের সাথে সংযোগ স্থাপন করা থেকে শুরু করে নেতৃত্ব বিষয়ক কর্মশালায় অংশগ্রহণ করতে পারবে এবং ‘কমিউনিটি চেঞ্জ মেকার কম্পিটিশন’, ‘ইয়ুথ অলিম্পিয়াড’, ‘তোমার চোখে তারুণ্য ফটো কন্টেস্ট’ ও ‘আই এ্যাম বাংলাদেশ ফটো কন্টেস্ট’-এ অংশগ্রহণের সুযোগ পাবে। 

সমগ্র বাংলাদেশের প্রায় ৬০টি বিশ্ববিদ্যালয় হতে  ইয়ুথ ক্লাব অব বাংলাদেশের ৩৫০ এর অধিক তরুণ-তরুণী এই উৎসবে অংশগ্রহণ করবে।

এ সম্পর্কিত আরও খবর