ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের জন্য ১৪ লাখ ইউরো দিল ইইউ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 03:04:49

সম্প্রতি আঘাত হানা ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে মানবিক সহায়তা দিতে ১৪ লাখ ইউরো অনুদান দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ঢাকাস্থ ইইউ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বরগুনা, ভোলা, পিরোজপুর, বাগেরহাট, খুলনা এবং সাতক্ষীরা জেলার ১৭ হাজার ৫শ’ জন সরাসরি এ তহবিল থেকে সহায়তা পাবেন। এর মধ্যে খুলনা ও সাতক্ষীরায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

এ ঘূর্ণিঝড়ে যারা ঘরবাড়ি এবং জিনিসপত্র হারিয়েছেন, এ তহবিল থেকে তাদের জন্য শুকনো খাবার, ত্রিপল এবং কম্বলের মতো প্রয়োজনীয় সামগ্রী কিনে দেওয়া হবে। এছাড়া যাদের আয়ের উৎস নষ্ট হয়ে গেছে, তাদের পরিবারের প্রাথমিক চাহিদা মেটাতে এবং তাদের প্রতিদিনের জীবিকা নির্বাহ করতে নগদ অনুদানও দেওয়া হবে। এ টাকায় কেনা বিভিন্ন পণ্য ও নগদ টাকা বিতরণ করা হবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) মাধ্যমে।

এ অর্থায়নটি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটির (আইএফআরসি) দুর্যোগ ত্রাণ জরুরি তহবিলের (ডিআরএফ) ইইউর সামগ্রিক অবদানের একটি অংশ।

১০ নভেম্বর বাংলাদেশের দক্ষিণাঞ্চলে ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানলে কমপক্ষে ৮০ হাজার লোক ক্ষতিগ্রস্ত হন। সরকারি তথ্য অনুযায়ী এতে আনুমানিক ১ লাখ ১০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, বৃষ্টিতে প্রায় ১ লাখ ১৮ হাজার হেক্টর জমির ফসল এবং অসংখ্য মাছের ঘের তলিয়ে গেছে, ঝড়ো হাওয়ায় মাটিতে নুইয়ে পড়েছে ক্ষেতের ফসল। যা ছিল অনেকের জীবিকার মূল উৎস।

এ সম্পর্কিত আরও খবর