বিদ্যালয়ের জমি দখল করে মার্কেট করছেন পৌর মেয়র

, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 11:37:21

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের জমি দখল করে পৌরসভার মার্কেট নির্মাণ করার অভিযোগ উঠেছে। গত সোমবার (২ জুলাই) সকালে শহরের রেহান উদ্দিন ভূঁইয়া সড়কের ওই বিদ্যালয়ের সামনের জমিতে জোরপূর্বক পাকা মার্কেট নির্মাণ করে পৌর কর্তৃপক্ষ তা দখল করে নিচ্ছে। এছাড়াও প্রত্যেকটি দোকানঘরের ভাড়া ‍হিসেবে অগ্রিম ১-৩ লাখ টাকা করে হাতিয়ে নেওয়ারও অভিযোগ রয়েছে পৌরসভার মেয়র আবু তাহেরের বিরুদ্ধে।

এ ঘটনায় বিদ্যালয় ম্যানেজিং কমিটি ও স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এর আগেও ওই জমিতে অস্থায়ী দোকানঘর তুলে ভাড়া আদায় করত পৌর কর্তৃপক্ষ।

বিদ্যালয় ও স্থানীয় সূত্র জানায়, ১৮৯৮ সালে লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় স্থাপিত হয়। এরপর ২০০৩ সালে বিদ্যালয়টির ভবন ও নিরাপত্তা দেয়াল নির্মাণ করা হয়। ওই সময় রাস্তার পাশে কিছু জমি অক্ষত রয়ে যায়। পৌরসভার নাম করে দীর্ঘদিন থেকে ওই জমি দখল করে অস্থায়ী দোকানঘর তুলে ভাড়া আদায় করা হতো। কিন্তু হঠাৎ করে পৌরসভার মেয়র আবু তাহেরের নেতৃত্বে পূর্বের দোকানঘর ভেঙে স্থায়ী ভাবে মার্কেট নির্মাণ করে তা দখল করে নিচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ। ওই মার্কেটের ৭টি দোকানঘর ১-৩ লাখ টাকা করে অগ্রিম ভাড়া দেওয়ারও অভিযোগ রয়েছে। এ নিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিদ্যালয়ের জমি নিয়ে আদালতে মামলাও চলমান রয়েছে বলে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় দু’জন ব্যক্তি জানান, জায়গাটি বিদ্যালয়ের। তবুও পৌরসভার লোকজন জোরপূর্বক জমি দখল করে মার্কেট তুলে ভাড়া দিচ্ছে। বিষয়টি আশ্চর্যজনক হলেও মেয়র আবু তাহেরের বিরুদ্ধে বলার কেউ নাই।

লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলরাম চন্দ্র দেবনাথ জানান, বিদ্যালয়ের জমি নিয়ে আদালতে মামলা চলছে। পৌরসভার এখানে কোনো জমি নেই। কিন্তু পৌর কর্তৃপক্ষ সেখানে দোকান ঘর নির্মাণ করছে। বিষয়টি ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালকে অবহিত করা হবে।

বিদ্যালয়ের জমি দখল করে মার্কেট নির্মাণের বিষয়ে পৌরসভার মেয়র আবু তাহেরের বক্তব্য জানা সম্ভব হয়নি। তবে পৌরসভার সচিব আলা উদ্দিন জানান, বিদ্যালয়ের সামনের জায়গা নিয়ে বিতর্ক রয়েছে। আগেও ওইস্থানে পৌরসভার অস্থায়ী দোকান ছিল, এখন ওইগুলো ভেঙে পাকা দোকানঘর নির্মাণ করা হচ্ছে।

বিতর্কিত জমিতে কীভাবে পৌরসভা কর্তৃপক্ষ মার্কেট নির্মাণ করছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জায়গাটি কার সেটা আমার জানা নেই। পরে বিষয়টি জানাবেন বলে তিনি ফোন কেটে দেন।’

এ ব্যাপারে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। তবে বিদ্যালয়ের জমিতে পৌরসভার মার্কেট নির্মাণের কোনো এখতিয়ার নেই। খোঁজ খবর নেওয়া হচ্ছে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর