আগামী সপ্তাহ থেকেই অনলাইন পত্রিকার নিবন্ধন: তথ্যমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 01:20:52

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আগামী সপ্তাহ থেকেই অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধন দেওয়া শুরু হবে। তবে এই প্রক্রিয়া বেশ কিছুদিন চলবে। কারণ প্রায় সাড়ে তিন হাজারেরও বেশি অনলাইন পত্রিকার ইনভেস্টিগেশন এতো সহজ কাজ নয়।

সোমবার (২ ডিসেম্বর) সচিবালয়ে তার নিজ দফতরে সমসাময়িক বিষয়ে আলাপকালে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমরা অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধনের জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। এই আহ্বানে সাড়া দিয়ে ৩ হাজার ৫১৭ টি আবেদন পড়েছিল। সেগুলো আমরা পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তদন্তের জন্য পাঠিয়েছিলাম। তৎপরবর্তী সময়ে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ও আইসিটি মন্ত্রণালয়ে একাধিক সভা করেছি। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছিলাম যতদ্রুত সম্ভব তদন্ত করে অনলাইন পত্রিকাগুলোর সার্বিক চিত্র আমাদের কাছে জানানোর জন্য যাতে করে আমরা নিবন্ধন এর কাজ শুরু করতে পারি।

মন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে তারা আগামীকালের মধ্যে যে কয়েকশ অনলাইনের তদন্ত কাজ শেষ করেছে সেগুলো আমাদের কাছে পাঠিয়ে দেবে। আমরা আগামী সপ্তাহ থেকে অনলাইনগুলোর নিবন্ধন দেওয়া শুরু করবো। তবে এই প্রক্রিয়া শেষ করতে কিছুটা সময় লেগে যাবে। এখানে কয়েকটি সংস্থা কাজ করছে তদন্তের জন্য। তবে আমরা আজকালের মধ্যে যে কয়টি হাতে পাবো সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে নিবন্ধন দেওয়া শুরু করব।

তিনি বলেন, নিবন্ধন প্রক্রিয়া শেষ হওয়ার পর যেগুলো নিবন্ধিত হবে না সেগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। তবে ভবিষ্যতে কেউ অনলাইন চালু করতে চাইলে সেটি একটি প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন নিয়েই করতে হবে। এখন যেমন একটি দৈনিক পত্রিকা বের করতে নামের ক্লিয়ারেন্স এবং একটি অনুমতি নিতে হয় ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করে আগামীতেও কেউ অনলাইন পত্রিকা করতে চাইলে সেই নিয়মের মধ্যে দিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, অনেক সময় দেখা যায় কেউ কেউ একটি ঘরের মধ্যে বসে কয়েকজন মিলে একটা অনলাইন পত্রিকা চালায় এভাবে আর অনলাইন পত্রিকা চালানো যাবে না।

এ সম্পর্কিত আরও খবর