আগে অনেক ভালো ভালো চলচ্চিত্র দেখতাম: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 20:46:21

আগে অনেক ভালো ভালো চলচ্চিত্র দেখতাম। পরে কেন জানি ভাটা পড়ে গেল। এখন আবারও সংস্কৃতি জেগে উঠেছে।

শনিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় পাবলিক লাইব্রেরিতে ১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব উদ্বোধন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এসব কথা বলেন।

তিনি বলেন, আগামী দুই বছর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। ২০২০ সালে আমরা জাতির জনক বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী পালন করবো আর পরের বছর বাংলাদেশের পঞ্চাশতম জন্ম তিথি উদযাপন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের চিত্তবৃত্তের ও মননশীলতার উন্নয়ন দরকার। না হলে অর্থনৈতিক উন্নয়ন মানুষের কোনো কাজে লাগবে না।

তিনি আরও বলেন, মূল্যবোধ জাগ্রত করতে এ ধরনের চলচ্চিত্র উৎসব আমাদের সত্যপথে পরিচালিত করবে। সাংস্কৃতিক অঙ্গনে গত কয়েক বছর ধরে ভাটা পড়েছিল। আবার সংস্কৃতি জেগে উঠেছে। এই ধরনের আন্তর্জাতিক চলচ্চিত্র মেলা হলে বাংলাদেশের সংস্কৃতি সম্পর্কে সকলেই জানতে পারবে।

এবারের ৭ দিনব্যাপী ১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশসহ ৪৫টি দেশের অন্তত দুই শতাধিক স্বল্প ও মুক্ত দৈর্ঘ্যের ছবি।

আয়োজক সংগঠন বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম। উৎসব সভাপতি বিশিষ্ট নাট্য ও চলচ্চিত্র ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ উপস্থিত ছিলেন।

১৫তম উৎসব উৎসর্গ করা হয়েছে স্বাধীন চলচ্চিত্র ধারার অন্যতম গুণী নির্মাতা ও চলচ্চিত্র সম্পাদক প্রয়াত সাইদুল আনাম টুটুল, বাংলাদেশে শৈল্পিক চলচ্চিত্রের চিত্রগ্রাহক আনোয়ার হোসেন ও বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মুহাম্মদ খসরুর স্মৃতির প্রতি।

৭ থেকে ১৩ ডিসেম্বর অনুষ্ঠেয় এ উৎসবের মূলকেন্দ্র হিসেবে থাকছে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তন, জাতীয় চিত্রশালা মিলনায়তন এবং একাডেমির সেমিনার হলসমুহ। এবারের উৎসবে আন্তর্জাতিক জুরি হিসেবে দায়িত্ব পালন করবেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা কমল স্বরূপ, ব্রিটিশ চলচ্চিত্র সাংবাদিক ও বিশ্ববরেণ্য চলচ্চিত্র উৎসবের নির্বাচক নামান রামাচন্দ্রন, লিথুয়ানিয়ার চলচ্চিত্র নির্মাতা লাইনাস মিকু, ইরানের চলচ্চিত্র নির্মাতা সাঈদ নেজাতি, ভারতের বিশিষ্ট প্রামাণ্যচিত্র নির্মাতা-অনির্বাণ লও ও বাংলাদেশের বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক জাহিদুর রহিম অঞ্জন।

নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ডে নেটপ্যাকের জুরি হিসেবে উপস্থিত থাকবেন হংকং এর চলচ্চিত্র তাত্ত্বিক স্যাম হো, তাজাকিস্তানের চলচ্চিত্র নির্মাতা ও অধ্যাপক-সারাফোত আরাবোভা ও বাংলাদেশের নেটপ্যাক সদস্য, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক ড. জাকির হোসেন রাজু।

উৎসবে পুরস্কারের মূল্য হিসেবে থাকছে শ্রেষ্ঠ আন্তর্জাতিক স্বল্পদৈঘ্য প্রামাণ্যচিত্র ১ হাজার ডলার, শ্রেষ্ঠ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্রের জন্য ১ হাজার ডলার, শুধুমাত্র বাংলাদেশি তরুণ প্রজন্মের চলচ্চিত্র নির্মাতাদের প্রতিযোগিতা বিভাগ (অনুর্ধ-১৫ মিনিট দৈর্ঘ্যের) তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেনডেন্ট শর্ট ২৫ হাজার টাকা ও নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ডে ক্রেস্ট ও সার্টিফিকেট পাবেন বিজয়ীরা।

এছাড়া, প্রতিটি পুরস্কারের সঙ্গে বিজয়ীদের দেওয়া হবে প্রখ্যাত শিল্পী কাইয়ুম চৌধুরীর ডিজাইন করা একটি সুদৃশ্য উৎসব স্মারক ও সার্টিফিকেট।

এ সম্পর্কিত আরও খবর