ঢাকায় ইন্টারসিটি বাস চলতে পারবে না: মেয়র আতিক

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 17:30:13

রাজধানীর সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কঠোর বার্তা দিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ঢাকার ভেতরে কোনো ইন্টারসিটি (আন্তঃজেলা) বাস চলতে পারবে না। ঢাকার ভেতর চলবে সিটি বাস।

পাশাপাশি মহাখালী বাস ট্রার্মিনালের সামনের প্রধান সড়কে কোনো বাস দাঁড় না করাতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) মহাখালী বাস টার্মিনালে পরিবহন সেক্টরের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে মেয়র এ ঘোষণা দেন। তিনি বাস মালিকদের উদ্দেশে বলেন, আপনাদের দাবি মানতে রাজি আছি, কিন্তু আপনাদেরও কথা দিতে হবে যে আমাদের সিদ্ধান্ত মানবেন।

আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরে গাড়ির যেমন চাপ, মানুষেরও চাপ, চতুর্মুখী এসব চাপ আস্তে আস্তে কমাতে হবে। এসব চাপ কীভাবে সহনীয় পর্যায়ে আনা যায়, সেজন্য বিভিন্ন জায়গায় যাচ্ছি।

১৯৮৪ সালে যখন মহাখালী বাসস্ট্যান্ড করা হয়েছিল, সেটি ছিল চরম ভুল। শহরের ভেতরে বাস টার্মিনাল থাকতে পারে না। এটি মোটেই সঠিক সিদ্ধান্ত ছিল না। তাই যতদ্রুত সম্ভব মহাখালী বাস টার্মিনাল সরিয়ে নেওয়াই হবে আমাদের প্রধান কাজ, যোগ করেন মেয়র।


আতিকুল ইসলাম বলেন, ঢাকার ভেতর বাস টার্মিনাল কেন হবে? ঢাকার ভেতরে চলবে সিটি বাস, আর ইন্টারসিটি বাস শহরের বাইরে চলবে। এটাই হওয়া উচিত।

বাস মালিকদের উদ্দেশে তিনি বলেছেন, ঢাকার ভেতরে যেন আন্তঃজেলার বাস চলতে না পারে, এগুলো বাইপাস দিয়ে চলে যাবে। আন্তঃজেলার বাস ঢাকার ভেতরে চলতে পারবে না। যানজটের কারণে আমরা এমনিতেই ঢাকা শহরে চলতে পারি না, তার ওপর কেন আন্তঃজেলার বাস ঢাকার ভেতরে চলবে? আমাদের অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। ঢাকায় কয়েকটি বাস স্ট্যান্ড রয়েছে, একটি মিরপুরে, একটি মহাখালীতে আর তেজগাঁওয়ে একটি ট্রাক স্ট্যান্ড রয়েছে। প্রয়াত মেয়র আনিসুল হক তেজগাঁও ট্রাক স্ট্যান্ড উচ্ছেদ করেছিলেন। সেখানে আবার ট্রাক দেখা গেছে। তাই ট্রাক মালিক সমিতির নেতাদের সঙ্গে কথা বলেছি। তারা কথা দিয়েছেন, রাস্তার ওপর ট্রাক থাকবে না।

পরিবহন খাতের নেতাদের উদ্দেশে মেয়র বলেন, মহাখালী বাস টার্মিনালের দুই পাশে কোনো বাস দেখতে চাই না। সবাই অভিযোগ করছে, সারা রাস্তা ভালো, মহাখালী এলেই যানজট। তাই আমি বলতে চাই, রাস্তার দুই পাশে কোনো গাড়ি দাঁড়াতে পারবে না।

মেয়রের কথার সঙ্গে একমত পোষণ করেছেন পরিবহন সেক্টরের নেতৃবৃন্দ। তারা বলেছেন, আমরা মানতে রাজি আছি, তবে বাস টার্মিনালের পাশে ওয়াসার খালের ওপর দিয়ে একটি রাস্তা করে দিলে আমাদের বাস দাঁড়াবে না। আর মহাখালী বাস টার্মিনাল সরিয়ে নিলে আপত্তি থাকবে না, যদি অন্য কোথাও আমাদের জায়গা দেওয়া হয়।

সড়কে শৃঙ্খলা ফেরাতে বাস বে নির্মাণের পরিকল্পনার কথা জানিয়ে মেয়র বলেন, আমি সেতুমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন, বাস বে নির্মাণ করার জন্য সড়ক ও মহাসড়কের কোনো জায়গা লাগলে ছেড়ে দেবেন। আমরা এর ডিজাইন করছি। তিনি সড়কে শৃঙ্খলা ফেরাতে পাঠ্যপুস্তকে সড়ক নিরাপত্তা বিষয়টি যুক্ত করার আহ্বান জানিয়েছেন।

এক ছাতার নিচে কোম্পানিগুলোর বাস চালানোর বিষয়ে প্রয়াত মেয়র আনিসুল হকের উদ্যোগের বিষয়ে বর্তমান মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রকে আহ্বায়ক করে নতুনভাবে দায়িত্ব দেওয়া হয়েছে। তার সঙ্গে কথা হয়েছে, যতদ্রুত বাস রুট রেশনালাইজ করা যায়, ততই মানুষের জন্য ভালো। পুরনো লক্করঝক্কর বাস শহরে মোটেই কাম্য নয়।

মহাখালী বাস মালিক সমিতির সভাপতি আবুল কালামের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর শফিউল্লাহ শফি, সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, সড়ক পরিবহন ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীসহ অনেকে।

এ সম্পর্কিত আরও খবর