সিলেটের গোয়ালগাদ্দা শিম যাচ্ছে সারাদেশে

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,সিলেট | 2023-08-26 02:39:06

সিলেটের স্থানীয় জাতের গোয়ালগাদ্দা শিমের ব্যাপক চাহিদা রয়েছে সারাদেশে। চলতি বছর সিলেটে এই জাতের শিমের বাম্পার ফলন হয়েছে। পাইকারি বাজারেই প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। কিছু শিম দেশের বাইরেও রপ্তানি হচ্ছে।

জানা গেছে, সিলেটের গোলাপগঞ্জ ও দক্ষিণ সুরমা উপজেলার কয়েকটি ইউনিয়নে বিশেষ এ জাতের শিমের উৎপাদন হয়ে থাকে। প্রতি বছরই এই দুই উপজেলার বিভিন্ন ইউনিয়নে গোয়ালগাদ্দা শিমের চাষ হয়ে থাকে। এ দুই উপজেলায় এবার ১১শত’ ৭৫ হেক্টর জমিতে শিম চাষ হয়েছে। স্থানীয় পুরকায়স্থ বাজার, চৌধুরী বাজার ও রাখালগঞ্জ বাজারে কৃষকেরা পাইকারি ব্যবসায়ীদের কাছে শিম বিক্রি করেন। কৃষকের মাঠ থেকেও ব্যবসায়ীরা সরাসরি শিম সংগ্রহ করেন।

শিম বিক্রেতা শরিফ আহমদ বলেন, প্রতিদিন সবজি ব্যবসায়ীরা গোয়ালগাদ্দা শিম ক্রয় করতে দেশের বিভিন্ন জায়গা থেকে ট্রাক, লরি, ভ্যানগাড়ি নিয়ে ভিড় জমান স্থানীয় বাজারে। পাইকারি বাজারে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

তিনি বলেন, ৬৫ ডেসিমাল জমিতে এবার শিম চাষ করেছি। ভালো ফলন হয়েছে। শিম বিক্রি করে সাড়ে চার লক্ষ টাকা আয় করতে পারবেন বলে আশা করছেন তিনি।

দক্ষিণ সুরমা উপজেলা কৃষি কর্মকর্তা শামীমা আক্তার বার্তা-২৪.কম-কে জানান, সুস্বাদু হওয়াতে গোয়ালগাদ্দা শিম সারাদেশে প্রসিদ্ধ।  স্থানীয় বাজার থেকে এসব শিম দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়। অনেক শিম সরাসরি জমি থেকে সংগ্রহ করেন পাইকাররা।

এ সম্পর্কিত আরও খবর