সাভারে নির্মাণ হবে আন্তর্জাতিকমানের প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 03:47:35

প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য সাভারের রামচন্দ্রপুর ও বারোইগ্রামে আন্তর্জাতিক মানের প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ করা হচ্ছে। প্রায় ১২ দশমিক ০১ একর জমির ওপর প্রস্তাবিত ওই ক্রীড়া কমপ্লেক্স নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৪৪৯ কোটি ৯৬ লাখ ৩২ হাজার টাকা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সংসদ ভবনে সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে জানানো হয় প্রধানমন্ত্রী ইতোমধ্যেই এ ক্রীড়া কমপ্লেক্সের নকশা অনুমোদন করেছেন। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৪৯ কোটি ৯৬ লাখ ৩২ হাজার টাকা। ক্রীড়া কমপ্লেক্সে ২টি বেসমেন্টসহ ১১তলা একাডেমিক ভবন, ডরমেটরি, আবাসিক ভবন, জিমনেশিয়াম, সুইমিংপুল, মসজিদ, ফুটবল মাঠ, গ্যালারি, ক্রিকেট মাঠ, গ্যালারিসহ অভ্যন্তরীণ রাস্তা থাকবে। প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের কাজ দ্রুত শুরুর লক্ষ্যে মন্ত্রণালয়কে মনিটরিং কার্যক্রম জোরদার করার সুপারিশ করা হয়।

ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ স্থগিতকরণ বিষয়ে মন্ত্রণালয়ের কাছে জানতে চায় সংসদীয় কমিটি। পাশাপাশি এই নিয়োগ স্থগিতের সাথে সমাজসেবা অধিদফতর ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কারো সম্পৃক্ততা আছে কিনা তা খতিয়ে দেখে দায়দায়িত্ব নিরূপণের পাশাপাশি ব্যবস্থা গ্রহণ এবং স্থগিত পরীক্ষা দ্রুত গ্রহণের মাধ্যমে বেকারদের কর্মসংস্থানের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) এর সার্বিক বিষয়ে তদন্ত করার নিমিত্তে গঠিত সাব-কমিটির কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। ইতিমধ্যে উক্ত ট্রাস্টে সরেজমিনে ট্রাষ্টের কার্যক্রম পরিদর্শন করা হয়েছে। কমিটি শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) এর সার্বিক বিষয়ে তদন্ত করে দ্রুত প্রতিবেদন উপস্থাপন করার জন্য সাব-কমিটিকে সুপারিশ করে।

প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে প্রতিবন্ধী স্কুল স্বীকৃতি/এমপিওভুক্তির জন্য বাছাইকরণ প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয় এবং এ সকল স্কুল বাছাইকরণের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের আদলে একটি সফটওয়্যার ডেভেলপ করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে বিধবা ও স্বামী পরিত্যক্তা ভাতা নিয়ে আলোচনা করা হয় এবং এই ভাতা প্রদানের জন্য প্রকৃত ও সঠিক বিধবা ও স্বামী পরিত্যক্তাকে চিহ্নিত করতে স্থানীয় মেম্বর, চেয়ারম্যান, উপজেলা ভাইস চেয়ারম্যান, চেয়ারম্যানের পাশাপাশি সংরক্ষিত মহিলা ও নির্বাচিত সংসদ সদস্যদের সমন্বয়ে একটি সমন্বিত নীতিমালা প্রণয়নের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বেগম সাগুফতা ইয়াসমিন, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আ. ক. ম. সরওয়ার জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন।

এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়, অধিদফতর এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর