নতুন এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 02:05:33

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি মোশাররফ হোসেন ভূঁইয়ার স্থালাভিষিক্ত হলেন।

বুধবার (০১ জানুয়ারি) জনপ্রশানসন মন্ত্রণালয়ের উপসচিব অলিউর রহমান স্বাক্ষরিত গেজেটে এ নিয়োগ দেওয়া হয়।

গেজেটে বলা হয়, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা আবু হেনা মো. রহমাতুল মুনিমকে (পরিচিতি নম্বর২২২৫) সরকারি-বেসরকারি আইন, ২০১৮ এর ধারা-৪৯ অনুযায়ী তার অবসর-উত্তর ছুটির স্থগিতের শর্তে আগামী ৬ জানুয়ারি থেকে পরবর্তী ২ বছরের জন্য অভ্যন্তরীণ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআরের চেয়ারম্যান পদে চুক্তিভিক্তিক নিয়োগ দেওয়া হলো।

রহমাতুল মুনিম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্ব বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের অধীনে এমবিএ (ফিন্যান্স) ডিগ্রি নেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, চার্জ অফিসার (জোনাল সেটেলমেন্ট অফিস) এবং বিভাগীয় কমিশনার হিসেবে মাঠ প্রশাসনে কাজ করেছেন রহমাতুল মুনিম। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণায়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং অন্যান্য বিভাগেও দায়িত্ব পালন করেছেন।

২০১৮ সালের ১১ এপ্রিল জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব হন রহমাতুল মুনিম। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। পেট্রোলিয়াম কর্পোরেশনে থাকাকালে ২০১৭ সালের ১০ জুলাই সচিব পদে পদোন্নতি পান তিনি। গত বছরের ১৬ সেপ্টেম্বর তিনি সিনিয়র সচিব হন।

১৯৬১ সালের ৬ জানুয়ারি সিরাজগঞ্জ সদর উপজেলায় জন্মগ্রহণ করেন রহমাতুল মুনিম। তার স্ত্রী লায়লা জেসমিন সরকারের একজন অতিরিক্ত সচিব।

এ সম্পর্কিত আরও খবর