মংলায় শুভেচ্ছা সফরে ভারতীয় দুই জাহাজ

বিবিধ, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 18:21:44

ভারতীয় কোস্টগার্ডের দুটি যুদ্ধ জাহাজ আইসিজিএস সুজয় এবং আইসিজিএস সরোজিনী নাইডু শুভেচ্ছা সফরে মংলা বন্দরে এসে পৌঁছেছে।

বাংলাদেশ এবং ভারতীয় কোস্টগার্ডের মধ্যে চলমান দ্বিপক্ষীয় বিনিময়ের অংশ হিসেবে ভারতীয় কোস্টগার্ডের জাহাজ দুটি শেুভেচ্ছা সফরে সোমবার (৬ জানুয়ারি) মংলা বন্দরে এসে পৌঁছায়।

সামুদ্রিক টহল জাহাজ আইসিজিএস সুজয় ২০১৭ সালের ২৭ ডিসেম্বর ভারতীয় কোস্টগার্ডে যুক্ত হয়। এটি প্রাথমিকভাবে ভারতের সামুদ্রিক অঞ্চলের সার্বক্ষণিক আবহাওয়া পর্যবেক্ষণ এবং সমন্বিত হেলিকপ্টার পরিচালনা করতে সক্ষম।

আইসিজিএস সরোজিনী নাইডু ৫০ মিটার দীর্ঘ টহল জাহাজ, যা ১১ নভেম্বর ২০০২ ভারতীয় কোস্টগার্ডে যুক্ত হয়। এটি প্রথম জাহাজ যেটিতে ওয়াটারজেট প্রপালশন সিস্টেম রয়েছে। আইসিজিএস সরোজিনী নাইডু টহল, অনুসন্ধান ও উদ্ধার, চোরাচালান ও সন্ত্রাসবিরোধী অভিযান, জেলেদের সুরক্ষা এবং বিলুপ্তপ্রায় সামুদ্রিক প্রজাতির রক্ষার জন্য তৈরি করা হয়েছে।

ভারতীয় যুদ্ধ জাহাজের শুভেচ্ছা সফরের তিনদিন দুই দেশের কোস্টগার্ডের সদস্যরা মতবিনিময়ের পাশাপাশি দূষণ প্রতিরোধের মতো পারস্পরিক আগ্রহের ক্ষেত্রে যৌথ প্রশিক্ষণ গ্রহণ করবে। এই মিথস্ক্রিয়া দুই বাহিনীর মধ্যে বৃহত্তর সমন্বয় বৃদ্ধিতে সহায়তা করবে এবং এর ফলে উভয় দেশের সামুদ্রিক সুরক্ষা বৃদ্ধি পাবে। এ কার্যক্রম পরিচালিত হচ্ছে ২০১৫ সালে দুই বাহিনীর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুসারে।

এ সম্পর্কিত আরও খবর