রিফাত হত্যার বিচার শুরু, খুশি পরিবার

বরিশাল, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট,বরিশাল | 2023-08-28 22:46:59

সদ্য ‍বিদায়ী ২০১৯ সালে বরগুনার বহুল আলোচিত শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলার বিচার কার্য শুরু হয়েছে।

রিফাত হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন সম্পন্ন করেছেন আদালত। এতে আইনের প্রতি শ্রদ্ধা আর সন্তোষ প্রকাশ করেছেন নিহত রিফাতের বাবা দুলাল শরীফ। খুশি হয়েছেন রিফাতের অসুস্থ মা-সহ গোটা পরিবার। এমনটাই বার্তা২৪.কমকে জানিয়েছেন রিফাতের বাবা দুলাল শরীফ।

জানা গেছে, বুধবার (৮ জানুয়ারি) বেলা ১১ দিকে রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন সম্পন্ন করেন বরগুনার শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান। ১৪ আসামির মধ্যে ১৩ আসামির উপস্থিতিতে তাদের বিরুদ্ধে হত্যাকাণ্ডে সরাসরি সম্পৃক্ত থাকার অভিযোগে ৩০২ এবং ৩৪ ধারায় অভিযোগ গঠন করেছেন আদালত। চার্জ গঠন শেষে ১৩ আসামিকে পুনরায় কারাগারে  পাঠানোর আদেশ দেন শিশু আদালত।

আসামি হলেন- মো. রাশিদুল হাসান রিশান ফরাজী (১৭), মো. রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), মো. আবু আবদুল্লাহ রায়হান (১৬), মো. ওলিউল্লাহ অলি (১৬), জয় চন্দ্র সরকার চন্দন (১৭), মো. নাইম (১৭), মো. তানভীর হোসেন (১৭), নাজমুল হাসান (১৪), রাকিবুল হাসান নিয়ামত (১৫), মো. সাইয়েদ মারুফ বিল্লাহ মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫) এবং রাতুল সিকদার জয় (১৬)।

এছাড়াও আদালতে প্রথম সাক্ষী হিসেবে রিফাত হত্যা বিস্তারিত বিবরণ দেন নিহত রিফাত শরীফের বাবা দুলাল শরীফ । 

এর আগে চার্জ গঠন উপলক্ষে যশোর শিশু কিশোর উন্নয়ন কেন্দ্র থাকা অপ্রাপ্তবয়স্ক ১৩ আসামিকে আদালতে হাজির করে পুলিশ।

এদিকে চার্জ গঠনের সময় জেলা ও দায়রা জজ আদালতে নিহত শাহনেওয়াজ রিফাত শরীফের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ প্রাপ্তবয়স্ক ১০ আসামি উপস্থিত ছিলেন।

এ মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা বর্তমানে পলাতক রয়েছেন। এছাড়া নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি ও অপ্রাপ্তবয়স্ক আসামি প্রিন্স মোল্লা উচ্চ আদালতের নির্দেশে জামিনে রয়েছেন।

চার্জশিটের বিস্তারিত তুলে ধরে রিফাত শরীফ হত্যা মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী মজিবুল হক কিসলু বার্তা২৪.কমকে জানান, আলোচিত শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলার চার্জগঠনের মধ্য দিয়ে বিচার কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, এ আলোচিত হত্যা মামলায় সঠিক ও ন্যায়  বিচারের রায় দিবেন বিজ্ঞ আদালত। এছাড়াও  চলতি মাসের আগামী ১৩ জানুয়ারি অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছেন শিশু আদালত।

গত ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক দুই ভাগে বিভক্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জন।

উল্লেখ্য, গত ২০১৯ সালের ২৬ জুন সকাল ১০টার দিকে বরগুনা সরকারি কলেজ রোডে স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির সামনে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে জখম করা হয় শাহনেওয়াজ রিফাত শরীফকে। সন্ত্রাসীদের এলোপাতারি রামদার কোপে গুরুতর আহত হন রিফাত। পরে ওই দিন বিকেলে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রিফাতের মৃত্যু হয়।

রিফাতকে কোপানোর ঘটনার ভিডিওটি ইন্টারনেটে ভাইরাল হলে তা পুরো দেশবাসীকে নাড়িয়ে দেয়। রিফাত হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত নয়ন বন্ড ২ জুলাই পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। এ ঘটনায় রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখসহ পাঁচ-ছয় জনকে অজ্ঞাত আসামি করে বরগুনা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন ।

এ সম্পর্কিত আরও খবর