চোখের জলে এমপি মান্নানকে বিদায় দিলেন সহকর্মীরা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 14:13:06

গত অধিবেশনেও সংসদে জোড়ালো বক্তৃতায় সহকর্মীদের ভালোবাসায় সিক্ত ছিলেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান। ছাত্রজীবন থেকেই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

দুঃসময়ে ছাত্রলীগের সভাপতি, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও প্রচার সম্পাদক—সবখানেই ছিলেন দক্ষ সংগঠক। সে কথা দলীয় প্রধান শেখ হাসিনা বলেছেন শোক প্রস্তাবের আলোচনায়।

সুস্থ থাকলে চলতি অধিবেশনে তার গলায় শোনা যেত গঠনমূলক আলোচনা। কিন্তু গত ১৮ জানুয়ারি সবাইকে কাঁদিয়ে চিরবিদায় নেন এমপি আব্দুল মান্নান।

রোববার (১৯ জানুয়ারি) সংসদে তার মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয় এবং সংসদ নেতা থেকে শুরু করে দলীয় সিনিয়র নেতারা এবং বিরোধী দলের সদস্যরাও তার সম্পর্কে আলোচনা করতে গিয়ে আপ্লুত হন। অনেককে চোখের জল মুছতে দেখা যায়।

সোমবার (২০ জানুয়ারি) সংসদের দক্ষিণ প্লাজায় জানাজার নামাজ শেষেও আবেগঘন পরিবেশ সৃষ্টি হয় সহকর্মীদের উপস্থিতিতে।

জানাজা শেষে মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের কফিনে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে (গার্ড অব অনার) দেওয়া হয়। এরপর প্রথমে রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির সামরিক সচিব পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আব্দুল মান্নানের কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সিনিয়র নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে তার কফিনে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আব্দুল মান্নান -এর কফিনে শ্রদ্ধাঞ্জলি দেন। এরপর ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও হুইপবৃন্দ, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতার পক্ষে বিরোধী দলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা আব্দুল মান্নানের কফিনে শ্রদ্ধাঞ্জলি দেন।

জানা যায়, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বর্ষিয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন আহমেদ, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, হুইপ ইকবালুর রহিম, হুইপ আতিউর রহমান আতিক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিবৃন্দ, বাংলাদেশ জাতীয় সংসদের সদস্যবৃন্দ, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম, এস এম কামাল হোসেন, বি এম মোজাম্মেল হকসহ বাংলাদেশ আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনসমূহের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ শরিক হন।

মরহুমের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত পাঠ করেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

পরে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শরিক হন।

এ সম্পর্কিত আরও খবর