বরিশালে সড়ক দুর্ঘটনায় এক বছরে নিহত ২৪৪

বরিশাল, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-30 00:56:43

সদ্য বিদায়ী ২০১৯ সালে বরিশাল বিভাগের ৬ জেলায় ৩৩৪টি সড়ক দুর্ঘটনায় ২৪৪ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন আরো ৫১৬ জন। যার মধ্যে সবচেয়ে বেশি বরিশাল জেলায় ১৪১টি সড়ক দুর্ঘটনায় ৯৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২০৯ জন।

'নিরাপদ সড়ক চাই' (নিসচা) সংগঠনের এক পরিসংখ্যান থেকে বরিশাল বিভাগের সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতদের এ সংখ্যা জানা গেছে।

পরিসংখ্যান থেকে জানা গেছে, ঝালকাঠীতে ১২টি সড়ক দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু ও আহত হয়েছেন ১২ জন। পিরোজপুরে ৪১টি সড়ক দুর্ঘটনায় ৩২ জনের মৃত্যু ও আহত হয়েছেন ৮৬ জন। ভোলায় ৬২টি সড়ক দুর্ঘটনায় ৫০ জনের মৃত্যু ও আহত হয়েছেন ৪৬ জন। পটুয়াখালীতে ৫০টি সড়ক দুর্ঘটনায় ৪০ জনের মৃত্যু ও আহত হয়েছেন ৯২ জন। বরগুনায় ২৮টি সড়ক দুর্ঘটনায় ২২ জনের মৃত্যু ও আহত হয়েছেন ৭১ জন।

এ তথ্য নিশ্চিত করে নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক মো. রুহুল আমীন বার্তা২৪.কমকে বলেন, অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, জনগণের অসচেতনতা আর আইন ও তার যথারীতি না প্রয়োগের কারণে প্রতিনিয়তই ঘটছে সড়ক দুর্ঘটনা। এসব কারণ আর দুর্ঘটনা রোধে নিসচার পক্ষ থেকে বরিশালে জনসচেতনতামূলক পোস্টার সাঁটানো, জনগণ ও চালকদের মাঝে লিফলেট বিতরণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা,শিক্ষার্থীদেরকে নিয়ে সভা-সেমিনার করা হচ্ছে।

চালকদের প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ, ট্রাফিক আইন কানুন সম্পর্কে ব্যাপক ধারণা প্রদান কার্যক্রম বৃদ্ধির মাধ্যমে দুর্ঘটনা ও মৃত্যুর সংখ্যা কমানো সম্ভব বলেও জানান এই অধ্যাপক।

বরিশাল বিআরটিএ'র উপ-পরিচালক (ইঞ্জিন) মো. জিয়াউর রহমান বার্তা২৪.কমকে বলেন, সড়ক দুর্ঘটনা রোধে বিআরটিএ নানা উদ্যোগ গ্রহণ করছে। যা বাস্তবায়ন করার জন্য প্রতিনিয়ত বরিশালের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জনসাধারণ, বাস স্টেশনে গাড়ির চালক, কন্ডাক্টর ও শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে সচেতনতামূলক পথসভা এবং লিফলেট বিতরণ করা হচ্ছে।

এদিকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বরিশাল বিভাগীয় কার্যালয় পরিসংখ্যান অনুযায়ী জানা গেছে, ২০১৯ সালে বরিশাল বিভাগে ৩৩ দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৫ জন আর আহত দেখিয়েছেন মাত্র ৫০ জনকে। তবে বিআরটিএ'র জরিপ হয় পুলিশ, সিভিল সার্জন ও মামলার ভিত্তিতে। এ কারণে তাদের হতাহতের সংখ্যা কমে আসে বলেও জানান বিআরটিএ অফিস।

এ সম্পর্কিত আরও খবর