বরিশালে গভীর রাতে বসে মাছের পাইকারি বাজার

বরিশাল, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-09-01 23:30:31

বরিশালে গভীর রাতে বসে দেশীয় মাছের পাইকারি বাজার। উজিরপুর উপজেলার জল্লা ইউনিয়নের মুন্সীরতাল্লুক গ্রামের টাকাবাড়ির বাজারে রাত ১২টা থেকে শুরু হয়ে ভোররাত পর্যন্ত চলে মাছ কেনাবেচা। স্থানীয় বিভিন্ন ঘের ও পুকুরে চাষ করা কয়েকশ মণ হরেক রকমের মাছ নৌকা ও ট্রলারসহ বিভিন্ন যানবাহন বোঝাই করে বাজারে নিয়ে আসে মৎস্যচাষীরা।

স্থানীয়ভাবে জানা গেছে, বাজারটিতে প্রায় ২০ বছর ধরে রাতে মাছ কেনাবেচা হচ্ছে। চাষ করা রুই মাছের প্রতি মণ ৭ থেকে ৯ হাজার টাকা, সিলভার কার্প প্রতিমণ ৩ থেকে ৪ হাজার টাকা, দুই থেকে আড়াই কেজি সাইজের কাতল প্রতিমণ ১০ থেকে ১২ হাজার টাকা, মিনারকার্প প্রতিমণ ৫ থেকে ৭ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়াও তেলাপিয়া, ফলি, শিং, মাগুর, বড় চায়না পুঁটিসহ বিভিন্ন দামে হরেক রকমের দেশীয় মাছ বিক্রি হচ্ছে এই বাজারে। এসব মাছ বরিশাল জেলার চাহিদা মিটিয়ে গোটা দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা-উপজেলার হাট-বাজারে পাঠানো হয়। এছাড়াও পদ্মার পাড়, ফরিদপুর, কানাইপুর, শরীয়তপুরেও যাচ্ছে বিক্রি করা এই মাছ।

বাজারে ৮টি মৎস্য আড়তের মাধ্যমে এই মাছ বিক্রি করা হচ্ছে

নিউ স্টার মৎস্য আড়ৎদার মো. মহসিন মল্লিক বার্তা২৪.কমকে জানান, টাকাবাড়ি বাজারে প্রতিদিন গভীর রাতে বসে দেশীয় মাছের পাইকারি বাজার। এখান থেকে বিক্রি করা মাছ দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থানে যাচ্ছে। বাজারে ঘের, পুকুর, খাল-বিল থেকে রুই, কাতলা, সিলভার কার্প, মিনারকার্পসহ বিভিন্ন দেশীয় মাছ বিক্রয় করা হয়।

বিপুল হালদার নামে এক মৎস্য ব্যবসায়ী বার্তা২৪.কমকে জানান, বিভিন্ন ঘের, দিঘী, বিলে প্রতিদিন বিকেল থেকে শুরু করে রাত পর্যন্ত মাছ ধরা হয়। আবার গভীর রাতে টাকাবাড়ীর বাজারে এসে পাইকারি দরে মাছ বিক্রি করছেন তারা। দিনের বেলায় নানা সমস্যা থাকলেও রাতে বেলায় মাছ বিক্রি করতে কোনো সমস্যা হচ্ছে না। এখানে বিভিন্ন জায়গায় থেকে পাইকাররা এসে নগদ টাকায় মাছ কিনে নিয়ে যাচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর