বই মেলায় আসছে বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়া চীন’

ঢাকা, জাতীয়

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 11:56:54

এবারের বই মেলায় আসছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে লেখা বই ‘আমার দেখা নয়া চীন’। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বইটির মোড়ক উম্মোচন করবেন বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই নিয়ে বঙ্গবন্ধুর স্বরোচিত বইয়ের সংখ্যা হবে তিনটি। এর আগের দুটি বই হচ্ছে ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’।

শুক্রবার (২৪ জানুয়ারি) বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বার্তা২৪.কমকে এ তথ্য জানান। এদিন মেলার সার্বিক বিষয় নিয়ে কথা হয় তার সঙ্গে।

এক প্রশ্নের জবাবে জালাল আহমেদ বলেন, মুজিববর্ষের প্রাক্কালে আগামী ২ ফেব্রুয়ারি থেকে ঢাকায় শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। এবারের মেলার পরিকল্পনায় বিশেষ গুরুত্ব পেয়েছে মুজিববর্ষ। স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির উদ্দেশে উৎসর্গ করা হবে বইমেলা। এবারের বই মেলায় একাডেমি থেকে প্রকাশিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা গ্রন্থ ‘আমার দেখা নয়া চীন’। এটি বঙ্গবন্ধুর নিজের লেখা তৃতীয় বই। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বইয়ের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জালাল আহমেদ বলেন, এবারের মেলার মূল প্রতিপাদ্য নেওয়া হয়েছে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ গ্রন্থমেলা’। মুজিববর্ষ উপলক্ষে বাঙালির প্রাণের উৎসব একুশে বইমেলায় থাকছে মুজিববর্ষের নানা আয়োজন। ফেব্রুয়ারি মাসজুড়ে এ মেলা সাজানো হবে বঙ্গবন্ধুকে নিয়ে। মুজিববর্ষ উপলক্ষে জাতির জনককে নিয়ে রচিত ১০০টি বই প্রকাশ করবে বাংলা একাডেমি। এসব বইয়ের মাধ্যমে উঠে আসবে বঙ্গবন্ধুর কারাজীবন থেকে ছাত্র আন্দোলন, চলচ্চিত্রের প্রতি তার অনুরাগ, উপন্যাস, কবিতায় চিত্রিত জাতির জনকের রূপকসহ বিবিধ বিষয়। ‘আমার দেখা নয়া চীন’ বইটি বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায়ও বইটি প্রকাশ করবে একাডেমি।

উল্লেখ্য, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের জন্য এবার অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধনের সময় একদিন পিছিয়েছে বাংলা একাডেমি। উদ্ধোধনের দিন একদিন পেছালেও নির্ধারিত স্থানেই বসবে বই মেলা। ২ ফেব্রুয়ারি থেকে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে বসছে এ মেলা।

এ সম্পর্কিত আরও খবর