শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইনের নীতিগত অনুমোদন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 08:39:44

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন-২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এ আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে বিকেল ৩টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ের মাধ্যমে সাংবাদিকদের এ তথ্য জানান।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, স্বাধীনতার পর ১৯৭৭ সালে রাজধানীর শেরে বাংলা নগরে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে ঢাকা শিশু হাসপাতাল প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে সার্বিক চিকিৎসার জন্য এটি শিশু হাসপাতাল হিসেবে প্রতিষ্ঠিত হয়।

তবে শিশু হাসপাতাল কোনো আইনগত ভিত্তির উপর প্রতিষ্ঠিত নয় উল্লেখ করে সচিব বলেন, হাসপাতালটি পূর্ণাঙ্গভাবে পরিচালনার স্বার্থে আইন করা প্রয়োজন বলেই এ আইন প্রণয়ন করা হচ্ছে।

তিনি বলেন, ঢাকা শিশু হাসপাতাল ও বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটকে একীভূত করে ২১ ধারা সম্বলিত এ আইনটির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। আইন অনুযায়ী ইনস্টিটিউটের সুষ্ঠু পরিচালনা ও প্রশাসন সার্বিকভাবে একটি ব্যবস্থাপনা বোর্ডের উপর ন্যস্ত থাকবে।

এ লক্ষ্যে একজন চেয়ারম্যান ও ১২ জন সদস্য বিশিষ্ট ব্যবস্থাপনা বোর্ড গঠন করবে সরকার। তিন বছর পর্যন্ত তাদের মেয়াদ থাকবে বলেও জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর