বরিশালে কবি জীবনানন্দ দাশের জন্মবার্ষিকী পালিত

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-30 10:02:15

নানা কর্মসূচিতে বরিশালে কবি জীবনানন্দ দাশের ১২১তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে নগরীর বগুড়া রোড এলাকায় কবির প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় জাতীয় কবিতা পরিষদ ও প্রগতি লেখক সংঘ।

এসময় কবি দিপংকর চক্রবর্তী, মুকুল দাস, কবি নজমুল হোসেন আকাশ, কবি আসমা চৌধুরী, ভায়োলেট হালদার বিন্দু, অপূর্ব গৌতম, নাজমুস সামস সজল, কাজী সেলিনা, আব্দুর রহমনা, শোভন কর্মকার কৃষ্ণ, সুভাষ দাস নিতাই প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে জীবনানন্দ দাশ গ্রন্থাগারে জাতীয় কবিতা পরিষদ বরিশাল জেলা শাখার আয়োজনে স্ব-রচিত কবিতা পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এদিকে কবি জীবনানন্দ দাসের জন্মবার্ষিকী উপলক্ষে উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে রোববার (১৬ ফেব্রুয়ারি) বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ ক্যাম্পাসে তিন দিনব্যাপী জীবনানন্দ মেলা শুরু হয়। মেলার দ্বিতীয় দিনে কবির জীবনী সম্পর্কে মেলা প্রাঙ্গণে আলোচনা সভা ও প্রবন্ধ উপস্থাপনের আয়োজন করা হয়েছে।

বাংলা সাহিত্যের অন্যতম শীর্ষ কবি জীবনানন্দ দাশ। তিনি ১৮৯৯ সালের ১৭ ফেব্রুয়ারি বরিশালে জন্মগ্রহণ করেন।

বাংলা ভাষার শুদ্ধতম কবি বলে আখ্যায়িত করা হয়ে থাকে জীবনানন্দ দাশকে। বিংশ শতাব্দীর অন্যতম শক্তিশালী এই লেখক একাধারে কবি, অধ্যাপক, প্রাবন্ধিক, গল্পকার, উপন্যাসিক, গীতিকার ছলেন। তার কবিতায় বাংলার রূপ, প্রকৃতি, মানুষের জীবনধারা, দুঃখ-কষ্ট, বৃটিশ শাসনবিরোধী, স্বাধীনতার আকাঙ্ক্ষা উঠে এসেছে।

 

এ সম্পর্কিত আরও খবর