বইমেলায় 'মনের যত্ন'

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 21:30:03

মানুষের শরীরের যেমন যত্নের দরকার হয়। তেমনি মনেরও যত্ন দরকার হয়। আর এ মনের যত্ন নিয়ে অমর একুশে বইমেলায় 'মনের যত্ন' নামে নতুন বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে।

বইটি লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের প্রভাষক রাউফুন নাহার। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৪টার দিকে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বইয়ের মোড়ক উন্মোচন হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দিপু মনি বলেন, মনের যত্ন খুবই জরুরি একটা কাজ। আমরা শুধু শরীরের যত্ন নিয়ে চিন্তা করি। কিন্তু মনটা যখন এলোমেলো হয়ে যায় তখন শরীর কোন কাজই করে না। সেজন্য মনটার যত্ন নিতে হবে।

মনের যত্ন বইয়ের লেখিকা রাউফুন নাহার বলেন, এই বইটি লেখার একটি উদ্দেশ্য আছে। বিভিন্ন সময় কাজ করতে গিয়ে দেখেছি মানুষ সরাসরি আমাদের কাছে এসে কাউন্সিলিং নেন না। সময় সংকট অথবা অর্থসংকট, সামাজিক বাধাসহ বিভিন্ন কারণে এই সেবা নিতে মানুষ বাধাপ্রাপ্ত হন। এজন্য এই সেবাটি মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য মনের যত্ন বইটি লেখা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধ্যাপক ও চেয়ারপার্সন ড. মেহজাবীন হকের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মুল আলোচক ছিলেন একই বিভাগের অধ্যাপক ড. মেহতাব খানম।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মাদ আখতারুজ্জামান, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মোহিত কামাল, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন এবং সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন-আল মাহতাব স্বপ্নিল।

এ সম্পর্কিত আরও খবর