জ্বালানি সরবরাহে সিস্টেম লসের অজুহাতে দুর্নীতি ক্যাবের  দাবি  

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:31:52

ঢাকা: জ্বালানী, বিদ্যুৎ এবং গ্যাস বিতরণে সমস্যা দেখা দিলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিস্টেম লস বলে চালিয়ে দিচ্ছেন। আর এ বিষয়টিকে দুর্নীতি হিসেবে আখ্যাতি করেছেন, কনজুমারস এসোসেয়েশনের অব বাংলাদেশ (ক্যাব) সভাপতি গোলাম রহমান।

‘গ্যাসের মূল্যবৃদ্ধির অযৌক্তিক প্রস্তাব ও বাস্তবতা’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। বুধবার (২৫ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি এটি অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনের আনুষ্ঠানিক বক্তব্যের শেষে প্রশ্নোত্তর পর্বে বড়পুকুরিয়া কয়লা খনির প্রসঙ্গে প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

এসময় উপস্থিত ছিলেন ক্যাবের সভাপতি গোলাম রহমান, ক্যাবের সহ-সভাপতি এসএম নাজের হোসাইন, ক্যাবের সাধারণ সম্পাদক এডভোকেট কবির ভূঁইয়া এবং ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. এম শামসুল আলম।

সম্প্রতি বড়পুকুরিয়া কয়লা খনি থেকে উত্তোলন করে ইয়ার্ডে রাখা ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব হয়ে গেছে। বর্তমান বাজার মূল্যে এই কয়লার দাম ২২৭ কোটি টাকার ওপরে।

জানা গেছে, উৎপাদন কেন্দ্রের নিজস্ব ব্যবহার সহ যন্ত্রপাতির অপচয়, পরিবহন জনিত অপচয় এবং অন্যান্য কারিগরি-অকারিগরি অপচয়ের কারণে সামগ্রিক ভাবে যে অপচয় হয় তাকে সিস্টেম লস বলে হয়।

গোলাম রহামান বলেন, “সিস্টেম লস হতে পারে, কিন্তু এর নামে ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব হয়ে যাবে এটি বিশ্বাস যোগ্য নয়। এটি হতে পারেনা। দুর্নীতি দমন কমিশন (দুদক) এর তদন্ত করছে, আশা করছি, যারা এর সঙ্গে জড়িত অর্থাৎ- গাফিলতি, চুরি ,অদক্ষতা এবং অবহেলা জনিত অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট বলে প্রমাণ পাওয়া যাবে তাদের কঠোর শাস্তির আওতায় আনত হবে।”

এলএনজি বিষয়ে তিনি বলেন, এলএনজি ব্যবস্থা চালু হলে গ্যাসের দাম কিছুটা বাড়তে পারে, এটা সত্য। তবে যেখানে এখনও এ গ্যাসের ব্যবহার শুরু হয়নি, সেখানে এর মূল্য নির্ধারণ অযৌক্তিক এবং অগ্রহণযোগ্য। তাই যে পর্যন্ত এলএনজি না আসছে, তার আগে যাতে গ্যাসের দাম বৃদ্ধি না হয়।

শাসক যেখানে কোম্পানির বিভিন্ন নিয়ম অনিয়মের তদারকি করবে, সেখানে একই ব্যক্তি চেয়ারম্যান ও পরিচালক হওয়ার কারণেই এসব চুরির ঘটনা ঘটছে। এমনটি মনে করে ক্যাব নেতৃবৃন্দ। তাই জ্বালানি খাতকে দুর্নীতি মুক্ত করতে হলে, উৎপাদন, বিতরণ ও সঞ্চালন কোম্পানির চেয়ারম্যান ও পরিচালক পদ থেকে সরকারের কর্মকর্তাদের পদ বাতিল করতে হবে।

এছাড়া জ্বালানি উপদেষ্টার নেতৃত্বে গঠিত গ্যাস বিতরণ কমিটি বাতিল করতে হবে। সংগঠনটি মনে করে, গ্যাস উন্নয়ন তহবিল ও জ্বালানি নিরাপত্তা তহবিল জ্বালানি বিভাগের দখলে নেয়া বিআরসি আইনের সাংঘর্ষিক।

এ সম্পর্কিত আরও খবর