৩ দিন বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা, বাড়তে পারে তাপমাত্রা

বিবিধ, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 12:14:13

গত সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীতে সামান্য বৃষ্টি হয়েছে। সঙ্গে মৃদু ঠাণ্ডা বাতাসও ছিল। এছাড়া দেশের কয়েকটি স্থানে ঝড়ো হাওয়াসহ হালকা বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, আগামী বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে। একইসঙ্গে ঝড়ো বৃষ্টিও বইতে পারে। দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) রাত থেকে মৃদু ঠান্ডা পড়ছে। এদিনও রাজধানীতে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। গতবছরের এই দিনটিতে ভোর থেকে রাজধানীর বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছিল। একই সঙ্গে ঠান্ডা বাতাসও ছিল।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বার্তা২৪.কম-কে বলেন, ‘সোমবার রাজধানীতে হালকা বৃষ্টি হয়েছে। আগামী ৩ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। ঝড়ো বাতাসও বইতে পারে। এ সময়ের মধ্যে দিনের তাপমাত্রা কিছুটা কমলেও রাতের তাপমাত্রা কিছুটা বাড়ত পারে। তবে শুক্রবার থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে। এরপর মার্চ ও এপ্রিলের দিকে ধীরে ধীরে তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে পারে।’

তিনি আরও বলেন, ‘গত বছর স্বাভাবিক বৃষ্টির পরিমাণ ধারণা করা হয়েছিল ১ হাজার ৪৬ মিলিমিটার। কিন্তু সেখানে ২০ হাজার ৭৩৭ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। তবে এবছর স্বাভাবিকের চেয়েও কম পরিমাণ বৃষ্টি হতে পারে।’

সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। ঢাকায় বাতাসের গতি ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বইতে পারে।

এ সম্পর্কিত আরও খবর