ক্ষুদ্র ব্যবসায়ীদের সুবিধা দিতে অ্যাকশন ফ্রেমিং সম্মেলন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 20:05:42

ক্ষুদ্র ব্যবসায়ীদের সুবিধা দিতে বিজনেস অ্যাকশন ফ্লেমিং এর সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ ফেব্রুয়ার) রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ‘অ্যাকশন ফ্লেমিং কনফারেন্স: ক্ষুদ্র ব্যবসার জন্য অর্থবাজার রূপান্তরকরণ’ এই শিরোনামে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী এই অনুষ্ঠানে চারটি ভিন্ন ভিন্ন সেশনে প্যানেল আলোচনা সম্পন্ন হয়, যেখানে বক্তারা বাংলাদেশের প্রেক্ষাপটে আর্থিক উন্নতির জন্য ডিজিটাল রূপাল্পকরণের বিষয়ে আলােচনা করেন। এছাড়াও বাংলাদেশে ওমনি-চ্যানেল বিতরণ মডেল গ্রহণ, নীতি সংস্কার ও বেসরকারি খাতের বিনিয়ােগকে আরও কার্যকর এবং বিনিয়ােগের জন্য মিশ্র অর্থনৈতিক অবকাঠামাে তৈরিসহ বাজারের সুবিধাহীদের ভূমিকা নিয়ে আলােচনা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠানসমূহের সিনিয়র সচিব আছাদুল ইসলাম, অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের উন্নয়ন সংস্থা ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ( ডিএফআইডি) এর ভারপাপ্ত কান্ট্রি ডিরেক্টর, জিম ম্যাকাল্পাইন এবং লন্ডনের নাথাল অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক ইমন ক্যাসিড়ি, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বিএফপি-বি এর প্রকল্প প্রধান আহমেদ জামাল।

বিএফপি-বি'র টিম লিডার ফয়সাল হুসেন ‘মুভিং দ্য নিডল অন ফিনান্সিয়াল ইনকুশন’ এর উপর বক্তব্য রাখেন। এসময় তিনি বিগত বছরগুলোতে বিএফপি-বির সাফল্য এবং উক্ত কর্মসূচিটি বাস্তবায়নের সময় শেখা পাঠগুলো নিয়ে আলােচনা করেন। তিনি নিয়ন্ত্রকদের জন্য নীতি সংস্কারে সহায়তা এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য আর্থিক মডেলকে স্কেলিংয়ের জন্য বিনিয়ােগকে ত্বরান্বিত করতে বিএফপি-বির ভূমিকার কথাও বলেন।।

উল্লেখ্য, বিএফপি-বি একটি ২৫ মিলিয়ন পাউন্ডের আর্থিক খাত সংস্কার কর্মসূচি যা ইউকে এইভের অর্থায়নে নাথান অ্যাসােসিয়েটস দ্বারা পরিচালিত। যারা মূলত বাংলাদেশ সরকার, সরকারের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা, বানিজ্যিক আর্থিক প্রতিষ্ঠান এবং প্রযুক্তি সংস্থাগুলাের সঙ্গে কাজ করেছে। সে সঙ্গে এ আর্থিক সংস্কার খাতটি ক্ষুদ্র ব্যবসায়ীদের দ্রুত ব্যবসায়িক উন্নয়নের জন্য উল্লেখযােগ্য ভূমিকা রেখেছে।

২৫ মিলিয়ন পাউন্ড সমমানের বিশেষ এ প্রোগ্রামের শুরু হয়েছিল ২০১৫ সালে। যার আওতায় পাঁচটি নতুন আইন প্রণয়ণের মাধ্যমে ৭০ লাখ ক্ষুদ্র ব্যবসায়ী ব্যাংক, পুঁজিবাজার বিনিময়, ফাইন্যান্সিয়াল টেকনোলজি প্রতিষ্ঠান, মাইক্রোফাইন্যান্স ইন্সটিটিউশনের প্রতি আগ্রহী হয়ে উঠে। এছাড়া এ আর্থিক খাত সংস্কার কর্মসূচির ৩৬টি ভিন্ন ভিন্ন বিনিয়ােগের মাধ্যমে ১৫টি নতুন ব্যবসা মডেল তৈরি করে।

এ সম্পর্কিত আরও খবর