মিরসরাইয়ে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে তিন মাসব্যাপী কর্মসূচি

চট্টগ্রাম, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 23:12:13

চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে তিন মাসব্যাপী নানা কর্মসূচির আয়োজন করতে যাচ্ছে স্থানীয় প্রেসক্লাব। এসব কর্মসূচিকে সামনে রেখে মিরসরাই উপজেলা সম্মেলন কক্ষে ‘ভাবনায় বঙ্গবন্ধু’ শীর্ষক একটি লোগো উন্মোচন করেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী।
বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় মিরসরাই প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এনায়েত হোসেন মিঠুর সঞ্চালনায় ও সভাপতি নুরুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর জিলহাজ উদ্দিন নিপুন প্রমুখ।

মিরসরাই প্রেস ক্লাবের সভাপতি নুরুল আলম জানান, বৃহস্পতিবার আমরা ‘ভাবনায় বঙ্গবন্ধু’ শীর্ষক লোগো উন্মোচন করেছি। এরপর দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত মিরসরাইয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘ভাবনায় বঙ্গন্ধু’ শীর্ষক রচনা প্রতিযোগিতার আয়োজন থাকবে। রচনা প্রতিযোগিতায় ক বিভাগে অষ্টম শ্রেণি থেকে দশম শ্রেণি (শব্দ সংখ্যা ৩০০-৫০০), খ বিভাগে উচ্চ মাধ্যমিক/সমমান (শব্দ সংখ্যা ৭০০-১০০০) এবং গ বিভাগে স্নাতক (পাস ও সম্মান/সমমান) ও স্নাতকোত্তর/সমমান (শব্দ সংখ্যা ১০০০-১৫০০) শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। ১৭ মার্চ সন্ধ্যায় অনুষ্ঠিত হবে ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক কবিতা পাঠের আসর। ১৭ এপ্রিল বঙ্গবন্ধুর জীবদ্দশায় মিরসরাইয়ের যেক’জন ছাত্রনেতা ও আওয়ামী লীগ নেতা সরাসরি বঙ্গবন্ধুর সঙ্গে রাজনীতি করার সুযোগ পেয়েছেন তাদের নিয়ে অনুষ্ঠিত হবে গোলটেবিল বৈঠক। ২৮ মে দিনব্যাপী থাকবে সমাপনী আয়োজন। এতে সকালের অধিবেশনে থাকবে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে ছবি আঁকা প্রতিযোগিতা। দুপুরে মেজবান। বিকেলে পুরস্কার বিতরণ ও আলোচনা সভা। সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনের ওপর তৈরি গীতি আলেখ্য।

রচনা প্রতিযোগিতায় প্রত্যেক বিভাগে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও বিশেষ বিবেচনায় উত্তীর্ণদের প্রদান করা হবে লক্ষাধিক টাকা মূল্যমানের প্রাইজবন্ড, সনদ, ক্রেস্ট ও শিক্ষাবৃত্তি। প্রথম পুরস্কার ১৫ হাজার, দ্বিতীয় পুরস্কার ১০ হাজার, তৃতীয় পুরস্কার ৮ হাজার এবং বিশেষ বিবেচনায় ৫ হাজার টাকা মূল্যমানের প্রাইজবন্ড প্রদান করা হবে।

এদিকে এসব কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে মিরসরাইয়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, পেশাজীবি, রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিভিন্ন পর্যায়ের সংগঠকদের সমন্বয় করা হবে বলেও জানান সংগঠনটির নীতি-নির্ধারকরা।

এ সম্পর্কিত আরও খবর