বরিশালসহ পাঁচটি অভয়াশ্রমে ইলিশ ধরা বন্ধ ঘোষণা

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, বরিশাল। | 2023-08-22 08:07:56

বরিশাল, চাঁদপুর ও শরীয়তপুরসহ পাঁচটি অভয়াশ্রমে দুই মাস ( ১ মার্চ থেকে ৩০ এপ্রিল) পর্যন্ত ইলিশ ধরা বন্ধ ঘোষণা করেছে মৎস্য অধিদফতর।

নিষেধাজ্ঞা অমান্য করে এই সময় নির্দিষ্ট এলাকায় মাছ ধরলে জড়িতদের বিরুদ্ধে  জেল-জরিমানাসহ আইনগত ব্যবস্থা নেবে প্রশাসন।

বরিশাল বিভাগীয় মৎস্য অধিদফতরর কার্যালয় সূত্রে জানা গেছে, বরিশালের হিজলা, হবিনগরসহ স্থানীয় নদীর ৮২ কিলোমিটার, পটুয়াখালীর কলাপাড়ায় আন্ধারমানিক নদীর ৪০ কিলোমিটার, চরইলিশার মদনপুর থেকে ভোলার চরপিয়াল পর্যন্ত মেঘনা নদীর ৯০ কিলোমিটার, ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চররুস্তম পর্যন্ত তেতুলিয়া নদীর ১০০ কিলোমিটার, চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চরআলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার ও শরীয়তপুরের নড়িয়া থেকে ভেদরগঞ্জ পর্যন্ত নিম্ন পদ্মার ২০ কিলোমিটার এলাকায় ইলিশ ধরা বন্ধ থাকবে।

বরিশাল বিভাগের মোট নিবন্ধিত জেলের সংখ্যা রয়েছে ৩ লাখ ৫২ হাজার ৭২৪ জন। এর মধ্যে সরকারি সহায়তায়  প্রায় ১ লাখ ৭৪ হাজার জন জেলে কে প্রতিমাসে ৪০ কেজি করে  চার মাস চাল প্রদান করা হবে। 

মৎস্য অধিদফতর বরিশালের  উপ-পরিচালক আজিজুল হক বার্তা২৪.কমকে জানান, জাটকা ইলিশের পূর্ণাঙ্গ ইলিশে পরিণত হওয়া নিশ্চিত করতে মৎস্য অধিদফতর প্রতি বছর এই দুই মাস নির্দিষ্ট অভয়াশ্রমে মাছ ধরা নিষিদ্ধ করে।

এর আগে ওইসব এলাকায় ইলিশ ধরা বন্ধের জন্য ব্যাপকভাবে প্রচারাভিযান করা হয়েছে।  তারপরও কোন জেলে  নিষেধাজ্ঞা অমান্য করে এই সময় নির্দিষ্ট এলাকায় মাছ ধরলে তাদেরকে জেল-জরিমানাসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর