পদ্মা সেতুতে ২৬তম স্প্যান বসবে মঙ্গলবার

বিবিধ, জাতীয়

তৌফিক ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 12:24:53

দেশের অন্যতম বৃহত্তম গুরুত্বপূর্ণ প্রকল্প বহুমুখী পদ্মা সেতুতে ২৬তম স্প্যান বসানো হবে মঙ্গলবার (১০ মার্চ)। সেতুর জাজিরা অংশের ২৮ ও ২৯ নম্বর পিলারের উপর বসানো হবে স্প্যানটি। ২৬তম স্প্যানটি বসানো হলে ৪১টি স্প্যানের মধ্যে আর বাকি থাকবে ১৫টি।

সোমবার সকালে ২৬তম স্প্যান বসানোর বিষয়টি নিশ্চিত করেছেন এ প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির।

তিনি বলেন, সোমবার সকালে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নিয়ে একটি ক্রেন নির্ধারিত পিলারের কাছে যাওয়ার উদ্দেশে রওনা হয়েছে। এরপর মঙ্গলবার সকালে নির্ধারিত ২৮ ও ২৯ নম্বর পিলারের উপর বসানো হবে স্প্যানটি। ৪২টি পিলারের মধ্যে ৪০টি পিলারের কাজ শেষ হয়ে গেছে। এ সেতুর আর মাত্র দু’টি পিলারের কাজ বাকি। সেই দু’টি পিলারের কাজও চলছে।

এদিকে প্রকল্প সূত্রে জানা যায়, পুরো সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২টি। প্রতিটি পিলারের রাখা হয়েছিল ছয়টি পাইল। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এ দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হবে। স্প্যানের অংশগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়।

এভাবে ক্রেনের মাধ্যমে পিলারের কাছে আনা হয় স্প্যান, পুরনো ছবি: বার্তা২৪.কম

তাছাড়া, পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

দ্বিতল পদ্মা সেতু হচ্ছে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে। মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। দৃশ্যমান হচ্ছে ৩.৭৫ কিলোমিটার। মূল সেতু নির্মাণ কাজ ৮৬.৫০% ভাগ এগিয়েছে।

এ বছরের জুলাই মাস নাগাদ সব স্প্যান বসানো শেষ হয়ে যাবে এবং আগামী বছরের জুলাই মাস নাগাদ পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচল করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। একই সঙ্গে বেশিরভাগ পিলার প্রস্তুত হওয়ায় চলতি বছর প্রতি মাসে তিনটি করে স্প্যান বসানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এভাবে ক্রেনের মাধ্যমে পিলারের কাছে আনা হয় স্প্যান, পুরনো ছবি: বার্তা২৪.কম

উল্লেখ, এর আগে চলতি বছরের ১৪ জানুয়ারি জাজিরা প্রান্তে ৩২ এবং ৩৩ নম্বর পিলারের উপর বসেছে ২১তম স্প্যান এবং ২৩ জানুয়ারি মাওয়া প্রান্তের ৫ এবং ৬ নম্বর পিলারের উপর বসেছে ২২তম স্প্যান এবং ২ ফেব্রুয়ারি বসেছে ২৩তম স্প্যান, ১১ ফেব্রুয়ারি বসেছে ২৪তম স্প্যান এবং ২১ ফেব্রুয়ারি বসেছে ২৫তম স্প্যান।

এ সম্পর্কিত আরও খবর