যা থাকছে ১৭ মার্চ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 10:57:55

আর মাত্র একদিন বাদেই সেই মাহেন্দ্র ক্ষণ। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। ১৯২০ সালের ১৭ মার্চ রাত ৮টায় তিনি জন্মগ্রহণ করেন। দিনটি ছিল মঙ্গলবার। কাকতালীয়ভাবে আসছে ১৭ মার্চের দিনটিও মঙ্গলবার। আর এই দিনটিকে ঘিরেই আওয়ামী লীগের পক্ষ থেকে সাজানো হয়েছে ভিন্নধর্মী সব কর্মসূচি।

আতশবাজি থেকে শুরু করে ফানুস ওড়ানসহ নানা ধরনের কর্মসূচি হাতে নেওয়া হলেও করোনাভাইরাসের কারণে মুজিববর্ষের মূল অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। তাই মুজিববর্ষের অনুষ্ঠানমালা পুনর্বিন্যাস করে সাজানো হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মদিন অর্থাৎ ১৭ মার্চ সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন, কেন্দ্রীয় কার্যালয় এবং সারাদেশের আওয়ামী লীগের সংগঠনের সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। এরপর সকাল ৭টায় ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

পরে, সকাল ১০টায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের প্রতিনিধি দল টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন। সেখানে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া সেখানে শিশু সমাবেশ, গ্রন্থমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

টুঙ্গীপাড়ার কর্মসূচিতে আওয়ামী লীগের প্রতিনিধি দলে থাকবেন সভাপতি মণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, লে. কর্নেল অব. মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, কেন্দ্রীয় কার্য নির্বাহী সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, উপদেষ্টা পরিষদের সদস্য মুকুল বোস, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ এবং ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ আব্দুল্লাহ।

এছাড়াও ১৭ মার্চ বাদ জোহর দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, মন্দির, প্যাগোডা, গির্জাসহ সকল উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে। পরিকল্পনার অংশ হিসেবে সকাল ৯টায় ওয়াইএমসিএ চ্যাপেল, মিরপুর-১০ এর খ্রিষ্টান সম্প্রদায়, সকাল ১০টায় রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায় এবং সকাল সাড়ে ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হিন্দু সম্প্রদায় প্রার্থনার আয়োজন করেছে।

এছাড়া ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে বনানী করাইল বস্তিতে এবং ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এলাকায় এতিম ও দুস্থ মানুষের মাঝে খাবার ও মিষ্টি বিতরণ কর্মসূচি গ্রহণ করেছে।

সবশেষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মক্ষণ অর্থাৎ রাত ৮ টায় একযোগে সারাদেশে আতশবাজি ফোটানো হবে। আওয়ামী লীগের উদ্যোগে ধানমণ্ডি ৩২-এ বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়ে আতশবাজি প্রদর্শনী করা হবে। এছাড়া আতশবাজির আয়োজন থাকবে সংসদ চত্বর, ধানমণ্ডি রবীন্দ্র সরোবর, সোহরাওয়ার্দী উদ্যান, হাতিরঝিলসহ বেশ কয়েকটি জায়গায়।

ঢাকা ছাড়াও দেশের অন্যান্য জায়গায় একযোগে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আতশবাজি ফোটানো ও ফানুস ওড়ানো হবে। রাত ৮টার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাস্তবায়ন কমিটির আয়োজনে একযোগে সকল গণমাধ্যমে অনুষ্ঠান প্রচারিত হবে।

এ সম্পর্কিত আরও খবর