করোনা জয়ে চীনের মানুষ ও সরকার একজোট

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 20:26:06

চীন দু’টি কারণে করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াইয়ে সফল হয়েছে। কারণ দু’টি হলো জনগণের জন্য সরকার এবং জনগণের জন্য জনগণ। করোনা জয়ের লক্ষ্যে দেশটির জনগণ ও সরকার ঐক্যবদ্ধ হয়ে কাজ করেছে। 

বুধবার (১৮ মার্চ) বাংলাদেশে চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন এবং কাউন্সেলর ইয়ান হুয়ালং এক বার্তায় এসব জানিয়েছেন।

তিনি বলেন, কমিউনিস্ট পার্টির নেতৃত্বাধীন চীন সরকার কয়েকদিনে কয়েক হাজার শয্যা বিশিষ্ট শীতকালীন হাসপাতাল নির্মাণে দ্রুত পদক্ষেপ নিয়েছিল এবং কয়েক হাজার মেডিকেল কর্মীকে উহানে পাঠিয়েছিল। সেই সঙ্গে চীনা রোগীই হোক বা বিদেশি, সবাইকে বিনামূল্যে চিকিৎসা সেবা, যত্ন এবং খাবার দিয়েছিল। কেমন করে লড়তে হবে তা চীন হাতে কলমে দেখিয়ে দিয়েছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের পুরোপুরি প্রস্তুত হতে দুই মাস লেগেছে।

চীনের সব মানুষ একত্রে উহানের পাশে এসে দাঁড়িয়েছে উল্লেখ করে তিনি বলেন, চিকিৎসা থেকে শুরু করে সবজি সরবরাহ, সব ক্ষেত্রে উহানকে সম্পূর্ণ সমর্থন ও সহায়তা দিয়েছে চীনবাসী। নাগরিক হিসেবে তারা নিজেরাই সামাজিক জমায়েতের পরিবর্তে ঘরে বসে আলাদা হয়ে থেকেছে। নিজে ক্ষতিগ্রস্ত না হওয়া ও জনসাধারণের জন্য বিপদ ডেকে না আনার সর্বাত্মক চেষ্টা করেছে তারা। এটি সর্বাত্মক যুদ্ধ। আর তাতে সরকার এবং জনগণের আলাদা আলাদা ভূমিকা আছে।

এ সম্পর্কিত আরও খবর