করোনা নিয়ে বিএনপির ‘ব্যঙ্গাত্মক’ লিফলেট, স্থানীয়দের ক্ষোভ

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-09-01 07:48:09

করোনাভাইরাস সংক্রমণের শঙ্কায় দেশের মানুষ যখন চরম উদ্বিগ্ন, ঠিক তখন সচেতনতা সৃষ্টির নামে রাজশাহীর বাঘা উপজেলায় ব্যঙ্গাত্মক বাক্য সম্বলিত লিফলেট বিলি করে চরম সমালোচনার মুখে পড়েছে বিএনপি। খোদ বিএনপি কর্মীরাও বিষয়টি নিয়ে ক্ষোভ জানিয়েছেন।

তবে উপজেলা বিএনপির নেতারা বলছেন- ‘কেন্দ্র থেকে যেভাবে নির্দেশনা দেয়া হয়েছে, সেভাবে লিফলেট বানানো হয়েছে। সেটা নিয়ে কারও আপত্তি ছিল বলে আমাদের জানা ছিল না।’ আর রাজশাহী জেলা বিএনপির নেতারা বলছেন- ‘কেন্দ্র থেকে লিফলেট বানানোর সুনির্দিষ্ট কোনো ফরম্যাট দেয়া হয়নি।’

খোঁজ নিয়ে জানা গেছে, বুধবার (১৮ মার্চ) রাত থেকে বাঘা উপজেলায় করোনা নিয়ে সতর্ক করার লক্ষ্যে লিফলেট বিলি শুরু করে বিএনপি নেতারা। রাতে উপজেলার পাকুড়িয়া ইউনিয়ন ও বাজুবাঘা ইউনিয়নের বিভিন্ন বাজারে ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে গিয়ে লিফলেট বিতরণ করেন বিএনপি নেতা ফকরুল হাসান বাবলু, ফিরোজ আহম্মেদ রঞ্জুসহ ১০/১২ জন নেতাকর্মী।

ওই লিফলেটে লেখা রয়েছে- ‘হাত ধোয়ার জন্য হ্যান্ড স্যানিটাইজার না পাওয়া গেলে বা দাম বেড়ে গেলে সাবান কিনেন’, ‘সাবানের দাম বেড়ে গেলে লেবু কচলে হাত ধোবেন’ ‘লেবুর দাম বেড়ে গেলে লবন দিয়ে হাত ধোবেন’, ‘লবনের দাম বেড়ে গেলে গরম পানিতে হাত ধোবেন’, ‘পানির দাম বেড়ে গেলে আগুনের উপর কিছুক্ষণ হাত রাখবেন’। লিফলেটের নিচের দিকে বড় হরফে লেখা- ‘খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি চাই’। প্রচারে: বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি ও প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী কর্তৃক প্রচারিত।

বাঘা উপজেলায় বিএনপির লিফলেট বিলি

বিষয়টি নিয়ে বুধবার রাত থেকে স্থানীয় মানুষের মধ্যে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। বাংলাদেশ তথা গোটা বিশ্ব যখন সংকটময় মুহূর্ত পার করছে, তখন এমন ব্যঙ্গাত্মক বাক্য লেখা লিফলেট দলীয় নেতাকর্মীরাও ভালভাবে নেয়নি। তবে বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুর থেকে লিফলেট বিলি করার কথা থাকলেও তা আর করেনি বিএনপি নেতারা।

জানতে চাইলে লিফলেট বিলি করা বিএনপি নেতা ফখরুল হাসান বাবলু বলেন, ‘আমাদের কী দোষ, নেতারা যেভাবে বলছে- সেভাবে লিফলেট বিলি করা হয়েছে।’ লিফলেট বিলিতে নেতৃত্ব দেয়া আরেক নেতা ফিরোজ আহম্মেদ রঞ্জু বলেন, ‘লিফলেটে সমস্যাটা কোথায় তাই এখনও বুঝলাম না! আওয়ামী লীগের লোকজন এগুলো বলছে। খোঁজ নেন- মানুষ আমাদেরকে ভালো বলছে।’

লিফলেট বিষয়ে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ বার্তা২৪.কম-কে বলেন, ‘বিএনপি গণমানুষের দল। দেশের মানুষ এখন চরম সংকটে। তারা আতঙ্কগ্রস্ত। রাজশাহী জেলার প্রত্যন্ত অঞ্চলে ক্ষমতাসীন দল এখনও লিফলেট কেন একটা কাগজ বিলি করেনি। বিএনপির নেতাকর্মীরা নিজ উদ্যোগে যেটা করেছে, তা নিয়ে অতি সমালোচনার কিছু নেই।’ লিফলেটের ওই ফরম্যাটের লেখাগুলো দলের কেন্দ্র বা জেলা থেকে করে দেওয়া হয়নি বলেও দাবি করেন তিনি।

জানতে চাইলে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীন রেজা বলেন, ‘সরকারিভাবে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টিতে কাজ করা হচ্ছে। সকল রাজনৈতিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠনেরই উচিত সচেতনতার বার্তা ছড়িয়ে দেয়া। তবে সচেতন করতে গিয়ে যারা গুজব ছড়াচ্ছে, তারা কাজের কাজ না করে বরং দেশ ও জাতির ক্ষতিসাধন করছেন। রাজনৈতিক উস্কানিমূলক বা গুজব ছড়ানোর মতো কাজ থেকে সকলকে বিরত থাকার অনুরোধ করবো।’

এ সম্পর্কিত আরও খবর