‘মশা মারতে হবে, মশার গান শুনতে চাই না’

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 19:29:56

আমি যখন কাল ঘুমতে গেলাম শুনলাম মশারা কানের পাশে সঙ্গীত চর্চা করছে। এখন ডেঙ্গু সংক্রমণের সময়। এজন্য মশা যেন নিয়ন্ত্রণে থাকে সেদিকে খেয়াল রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার (৩১ মার্চ) সকালে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮টি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের সঙ্গে কথা বলার সময় তিনি এ নির্দেশ দেন। 

নির্বাচিত প্রতিনিধিদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেকে যারা নির্বাচিত প্রতিনিধি আছেন, সেই সাথে সকলকে বলবো মশার হাত থেকে দেশের মানুষকে বাঁচানোর জন্য এখন থেকেই যথাযথ ব্যবস্থা নিতে হবে।

দেশবাসীকে বলবো সকলে মশারি টাঙিয়ে যেন ঘুমান, কারণ দেখা যায় অনেকে মশারি ব্যবহার করে না, শুধু মশার ওষুধ দেয়, মশার কয়েল জ্বালায় ও মশার ওষুধ ছিটায়। সেটাও তো নিঃশ্বাসে যায়। সেজন্য মশারি টাঙিয়ে নিজেদের সুরক্ষিত করেন। কারণ করোনাভাইরাসের সাথে যদি মশা যোগ হয় বা ডেঙ্গু আসে সেটা আমাদের জন্য আরো মারাত্মক হয়ে যাবে। সেটা যাতে না আসতে পারে সেজন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা একান্তভাবে দরকার। নিজের বাড়ি ঘর, শুধু বাড়ি ঘর না যেখানে থাকেন আশে-পাশে কোথাও যেন জলাবদ্ধতা না থাকে, প্রজনন ক্ষেত্র যেন না থাকে, মশা ডিম পাড়ার সুযোগ যেন না পায় সেদিকে বিশেষভাবে সকলে দৃষ্টি দেবেন।

এর আগে বিভাগের কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, সামাজকি নিরাপত্তা কর্মসূচি অব্যাহত রাখতে হবে। তারা তো পাচ্ছে তার বাইরে যারা তাদের তালিকাটা আলাদাভাবে করা দরকার। তাদের কাছে প্রয়োজনে মোবাইল কোর্টের মাধ্যমে খাদ্য দ্রব্য পৌঁছে দেব। আমাদের কোনো অভাব নেই, যথেষ্ট খাদ্য মজুত আছে, আমরা দিতে পারব। পাশাপাশি খেয়াল রাখতে হবে আমাদের অর্থনীতির কর্মকাণ্ড যেন স্থবির না হয়। 

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সব কিছু বিবেচনা করে আরও কিছুদিন ছুটি সীমিত আকারে বাড়ানো হবে। আমরা ১২ দিনের ছুটি দিয়েছিলাম। এটা ১৪ দিন পর্যন্ত হতে পারে। ২৬ মার্চ থেকে ছুটি ছিলো ৪ এপ্রিল পর্যন্ত। এটা ৯ এপ্রিল পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন: নববর্ষের অনুষ্ঠান ডিজিটাল পদ্ধতিতে আয়োজনের আহ্বান 

খাদ্য উৎপাদন যেন অব্যাহত থাকে: প্রধানমন্ত্রী

ছুটি সীমিত আকারে বাড়ানো হবে: প্রধানমন্ত্রী

‘মানুষের দুঃসময়ের সুযোগ নিয়ে সম্পদশালী হলে একটুও ছাড় নয়’

এ সম্পর্কিত আরও খবর