‘ইন্টারকন্টিনেন্টাল ঢাকা’ খুলছে সেপ্টেম্বরে

জেলা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 09:03:43

ঢাকা: দেশের সবচেয়ে পুরাতন পাঁচ তারকা হোটেল ‘ইন্টারকন্টিনেন্টাল ঢাকা’ আগামী সেপ্টেম্বরে পুনরায় চালু হতে যাচ্ছে। রাষ্ট্রীয় মালিকানাধীন অভিজাত এই হোটেলটি এর আগে ‘রূপসী বাংলা’ নামে পরিচালিত হয়েছে।

হোটেলটি চালুর প্রস্তুতি হিসেবে এরই মধ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) থেকে হোটেলের বেশিরভাগ কর্মীকে ফিরিয়ে আনা হচ্ছে, হোটেলের একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে। ইন্টারকন্টিনেন্টালের অধিকাংশ কর্মী হোটেলে ফিরে এলেও বিআইসিসি পরিচালনার দায়িত্ব থাকবে হোটেলটির মালিক বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড (বিএসএল) এর হাতে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বাংলাদেশে ২৭ বছর হোটেল পরিচালনা শেষে শেরাটন ২০১০ সালের ১ মে বিএসএলকে হোটেলের ব্যবস্থাপনার দায়িত্ব বুঝিয়ে দিয়ে চলে যায়। এরপর হোটেলটির মালিক বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড (বিএসএল) ‘রূপসী বাংলা’ নামে হোটেলটি পরিচালনা করে আসছিল। সংস্কারের উদ্দেশ্যে ২০১৪ সালের সেপ্টেম্বরে হোটেলটি বন্ধ করে দেওয়া হয়।

২০১২ সালের ১৯ ফেব্রুয়ারি হোটেলের মালিকানাধীন প্রতিষ্ঠান বিএসএল এর সঙ্গে ইন্টারকন্টিনেন্টালের এ সংক্রান্ত চুক্তি হয়। কিন্তু এই সময়সূচি ঠিক রাখা সম্ভব হয়নি। ২০১৪ সালে টি২০ বিশ্বকাপ ক্রিকেটের কারণে সরকারের অনুরোধে হোটেল বন্ধ রাখার সিদ্ধান্ত থেকে সরে আসে বিএসএল। হোটেলটির মালিক বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড (বিএসএল) ২০১৫ সালের জানুয়ারিতে হোটেলের সংস্কার কাজে হাত দেয়। ২০১৬ সালের প্রথম দিকেই এর সংস্কার শেষ হওয়ার কথা থাকলেও প্রায় দুই বছরেরও বেশি সময় পেরিয়ে এর কাজ শেষ হয়েছে।

হোটেলের একাধিক ঘনিষ্ঠ সূত্রে এ তথ্য জানা গেছে, দেশের ঐতিহ্যবাহী ও প্রাচীন এই হোটেলের অবকাঠামোগত কাজ শেষ। এখন ইন্টেরিয়র ডিজাইনের কাজ চলছে। এসব কাজ শেষে সেপ্টেম্বরেই অতিথিদের জন্য খুলে দেওয়া হবে হোটেল।

নাম না প্রকাশে অনিচ্ছুক হোটেলের এক কর্মকর্তা বার্তা২৪.কমকে বলেন, হোটেলের সংস্কার কাজ শেষ হয়েছে। এখন চালুর অপেক্ষায় রয়েছেন তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হোটেলটিকে আতিথিদের জন্য আরামদায়ক করতে এর রুম সংখ্যা ২৭২টি থেকে কমিয়ে ২২৬ করা হয়েছে। এর মধ্যে ২০১টি এক্সিকিউটিভ রুম, পাঁচটি সুপিরিয়র স্যুইট, ১০টি ডিলাক্স স্যুইট, পাঁচটি ডিপ্লোম্যাটিক স্যুইট এবং পাঁচটি প্রেসিডেন্সিয়াল স্যুইট থাকছে। এক্সিকিউটিভ রুমের আয়তন ৪০ বর্গমিটার এবং প্রেসিডেন্সিয়াল স্যুইটের আয়তন ১৫০ বর্গমিটার।

এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে হোটেলের কোনো কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি। এর আগে হোটেলের জেনারেল ম্যানেজার (জিএম) জেমস পি. ম্যাকডোনাল্ড এ প্রতিবেদককে বলেছিলেন, ‘সর্বশেষ প্রযুক্তির ব্যবহার, আধুনিক আসবাবপত্র, বিশ্বখ্যাত ব্র্যান্ড, অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা এবং দীর্ঘ আতিথেয়তা পরিসেবা উত্তরাধিকার ইন্টানকন্টিনেন্টালকে করবে ব্যবসায়ী এবং অবকাশ ভ্রমনকারীদের জন্য হবে কাঙ্খিত গন্তব্য।”

হোটেল সূত্রে জানা গেছে, বর্তমানে হোটেলের ২৫০ কর্মকর্তা-কর্মচারী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, হযরত শাহজালাল বিমানবন্দরের এক্সিকিউটিভ লাউঞ্জে কর্মরত রয়েছে। হোটেল চালুর আগেই বিআইসিসি পরিচালানাকারী বেশিরভাগ কর্মকর্তা-কর্মচারী এখানে ফিরে আসবে।

ইন্টারন্যাশনাল হোটেল চেইন ইন্টারকন্টিনেন্টাল রূপসী বাংলা হোটেল ৩০ বছরের জন্য লিজ নিয়েছে। এর মাধ্যমে ৩০ বছর পর ঢাকায় আবার ফিরে আসছে ইন্টারন্যাশনাল হোটেল চেইন ইন্টারকন্টিনেন্টাল। ইন্টারকন্টিনেন্টাল বিশ্বের বিভিন্ন দেশে ১৭০টি হোটেল পরিচালনা করছে।

এ সম্পর্কিত আরও খবর