ক্লোরোকুইন ওষুধ দিয়ে করোনা রোগীর সেবা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 06:27:20

ম্যালেরিয়ার ক্লোরোকুইন ওষুধ দিয়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৫ এপ্রিল) করোনাভাইরাস (কোভিড-১৯) এর সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের কনফারেন্সে রুমে সরাসরি প্রেস ব্রিফিং-এ তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক উন্নত দেশে এ ওষুধ ব্যবহার করা হচ্ছে। আমরাও করব। আমরা পর্যাপ্ত ওষুধ মজুদ রেখেছি। ম্যালেরিয়ার ক্লোরোকুইন ওষুধ দিয়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সেবা দেওয়া হবে। 

তিনি বলেন, আপনারা ঘরে থাকবেন। সামাজিক দূরত্ব বজায়ে রাখবেন। বাহির থেকে এসে হাত সাবান দিয়ে ধুয়ে ফেলবেন। এছাড়া বাহিরে গেলে মাস্ক পরে যাবেন। নামাজ ঘরে আদায় করবেন।

স্বাস্থ্যমন্ত্রী ডা.জাহিদ মালিক বলেন, দুঃখের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে মানুষ আগের মতো বাজারে যাচ্ছেন। এটি করবেন না, জরুরি কাজ ছাড়া বাহিরে যাবেন না ঘর থেকে। যারা রিলিফ দিচ্ছেন তাদের ধন্যবাদ। কিন্তু আপনার রিলিফ বাড়িতে পৌঁছে দেওয়ার চেষ্টা করেন। তাহলে মানুষের জটলা হবে না।

পিপিই প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমাদের পিপিই'র সংকট নেই। আমাদের টেস্টিং কার্যক্রম বেড়ে যাচ্ছে। ১৪-১৫টি জায়গায় টেস্টিং হচ্ছে। উপজেলা পর্যায়ে টেস্টিং কার্যক্রম আমরা নিয়ে যাচ্ছি। গতকাল সারা দেশে ৫০০ ওপরে টেস্টিং হয়েছে। এই সংখ্যাটি আমরা ১ হাজারে নিয়ে যেতে যাচ্ছি।

বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা নিজের দায়িত্ব থেকে দূরে থাকবেন না। আপনাদের কোনো সমস্যা থাকলে আমাদের বলেন। আপনারা যদি দায়িত্ব থেকে দূরে থাকেন তাহলে মানুষের প্রতি অন্যায় করা হবে।

আরও পড়ুন: নতুন করে ১৮ জনের করোনা শনাক্ত, মৃত ১

এ সম্পর্কিত আরও খবর