ক্ষতিপূরণ পেলেন ইউএস-বাংলার নিহত পাইলট পৃথুলাসহ ৮ পরিবার

জেলা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 16:27:07

ঢাকা: নেপালের কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমান বন্দরে ইউএস বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় নিহত এয়ারলাইন্সের কো-পাইলট পৃথুলা রশিদসহ ৮ জন যাত্রীর পরিবার তিন কোটি ৩৬ লাখ টাকা ক্ষতিপূরণ পেয়েছে। এর মধ্যে একজন আহতের পরিবারও রয়েছে। 

সোমবার রাজধানীর রাওয়া ক্লাবে আনুষ্ঠানিকভাবে নিহতদের পরিবারের মাঝে তিন কোটি ৩৬ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়। এতে ক্ষতিপূরণ হিসেবে প্রত্যেককে ন্যূনতম ৫০ হাজার ডলারের চেক পেয়েছেন। ক্ষতিপূরণ পাওয়াদের মধ্যে রয়েছে সাংবাদিক ফয়সাল আহমেদ, এফ এইচ প্রিয়ক, মতিউর রহমান, কে এইচ এম শাফি, মাহমুদুর রহমান, নুরুজ্জামান বাবু এবং আহত শেখ রাশেদ রুবায়েত।

সেনা কল্যাণ ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিক শামীম প্রত্যেকের পরিবারের হাতে এই চেক হস্তান্তর করেন।
এ বছরের ১২ মার্চ নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণকালে এই দুর্ঘটনায় ২৭ জন বাংলাদেশী, ২৩ জন নেপালী ও একজন চীনা যাত্রী নিহত হন। আহত হন নয় জন বাংলাদেশী, ১০ জন নেপালী ও একজন মালদ্বীপের নাগরিক।

সেনা কল্যাণ ইন্সুরেন্স কোম্পানী লিমিটেড দুর্ঘটনায় নিহত প্রত্যেক যাত্রীর জন্য এই পরিমাণ অর্থ নির্ধারণ করেছেন। সেনা কল্যাণ ইন্সুরেন্সের পক্ষ থেকে সোমবার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আর আহত যাত্রীদের ক্ষতিপূরণ নিরুপণ হবে সংশ্লিষ্ট যাত্রীর শারীরিক ও মানসিক ক্ষতির ওপর নির্ভর করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এত অল্প সময়ের মধ্যে এত বড় অংকের বীমা দাবি পরিশোধ সেনা কল্যাণ ইন্সুরেন্স কোম্পানি ও সাধারণ বীমা উন্নয়ন কর্তৃপক্ষের পেশাগত দক্ষতাকেই তুলে ধরে।

তারা বলেন, এক্ষেত্রে প্রচলিত ও আন্তর্জাতিক স্বীকৃত আইন অনুযায়ী (ইন্টারন্যাশনাল এভিয়েশন ট্রিটিস কনভেনশন) বাংলাদেশ ও নেপালের সংশ্লিষ্ট কেস ল’স ইত্যাদি বিবেচনা করে আন্তর্জাতিক সার্ভে প্রতিষ্ঠানের সুপারিশ অনুযায়ী প্রত্যেক নিহত যাত্রীদের জন্য একটি ক্ষতিপূরণ প্রদান করা হবে।

এর আগে সেনা কল্যাণ দুর্ঘটনায় বিধ্বস্ত ইউ-এস বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজের ক্ষতিপূরণ হিসেবে ৬.৭ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণের অর্থ এয়ারলাইন্সকে হস্তান্তর করে।

এ সম্পর্কিত আরও খবর