বোমারু মিজান ভারতে গ্রেফতার

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:20:22

ঢাকা: জামায়াত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) শীর্ষস্থানীয় নেতা জাহিদুল ইসলামকে ভারত থেকে গ্রেফতার করা হয়েছে। তাকে অনেকে বোমারু মিজান নামে চেনে।

ভারতীয় গণমাধ্যম এএনআই মঙ্গলবার (৭ আগস্ট) তাদের ভেরিফায়েড টুইটারে বলেন, ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) জামায়াত-উল-মুজাহিদিন বাংলাদেশের নেতা জাহিদুল ইসলামকে গতকাল বেঙ্গালুরু থেকে আটক করে। তার বাড়ি থেকে ইলেকট্রনিক ডিভাইস ও বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। তাকে ইতোমধ্যে ৫ দিনের ট্রানজিট রিমান্ডে নেওয়া হয়েছে।

জানা যায়, বোমারু মিজান বাংলাদেশ থেকে পালিয়ে কলকাতা থেকে ১০০ কি.মি দূরে খাগড়াগর এলাকায় আস্তানা গেড়েছিলেন। তার নেতৃত্বে সেখানে হামলাও করা হয়েছে। খাগড়াগর হামলাম আসামি হিসেবে ভারত সরকার তারজন্য ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছিল। গত কয়েকমাস থেকে মিজান পশ্চিমবঙ্গ ছেড়ে বেঙ্গালুরুতে গিয়ে বসবাস শুরু করে।

এ বিষয়ে বাংলাদেশের পুলিশের কাছ থেকে তথ্য নিশ্চিত হওয়া যায়নি। 

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশালে একটি প্রিজন ভ্যানে আক্রমণ চালিয়ে একদল লোক নিষিদ্ধ ইসলামী সংগঠন জামায়াত-উল-মুজাহিদিনের তিনজন নেতাকে ছিনিয়ে নিয়েছিল। এদের মধ্যে ছিলেন জেএমবির শীর্ষ পর্যায়ের নেতা সালাউদ্দিন সালেহীন (৩৮), জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান, এবং রাকিবুল হাসান ওরফে হাফিজ মাহমুদ। ছিনিয়ে নেয়া তিন জেএমবি নেতার দুজন ছিলেন বিভিন্ন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত। এর মধ্যে রাকিবুল হাসানকে ওই দিন দুপুরের পর টাঙ্গাইল জেলা থেকে গ্রেফতার করা হলেও বাকী দুজন নিরুদ্দেশ ছিল।

 

এ সম্পর্কিত আরও খবর