শাহজালাল বিমানবন্দরে বিপন্ন বন্যপ্রাণী উদ্ধার

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 07:29:55

 

ঢাকা: হরযত শাহজালাল বিমানবন্দরে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এবং ঢাকা কাস্টম হাউস বিপুল সংখ্যক বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার করেছে।

মঙ্গলবার (০৭ আগস্ট) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালকের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের এয়ারফ্রেইট সার্কেল, ঢাকা কাস্টম হাউসের প্রিভেন্টিভ ইউনিট ও এয়ারফ্রেইট ইউনিট বিমানবন্দরের কার্গো ভিলেজে অভিযান চালায়।

এ সময় অভিযানে, ১৭০ জোড়া লাভ বার্ড, ৩ জোড়া বেবি প্যারেট, ৩ জোড়া কোকাটের, ১০ জোড়া কনুর, ৩ জোড়া ময়ুর, ১ জোড়া এরা এ্যারোনা, ৫ জোড়া গ্রীন উইং প্যারাকিট, ২ জোড়া এ্যারাউনা, ২ জোড়া বাজ্রিগার, ১ জোড়া লামুর র‍্যাবিট ও ২ জোড়া মারমুস র‍্যাবিটসহ মোট ২০২ জোড়া বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার করা হয়। উদ্ধারকৃত পাখি ও বন্যপ্রাণীর আনুমানিক বাজারমূল্য প্রায় ৪৪ লক্ষ টাকা।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কার্গো ভিলেজে অতিরিক্ত গরমে পাখি ও বণ্যপ্রাণীগুলো মুমূর্ষু হয়ে যায়। পাখি ও বন্যপ্রাণীগুলোকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের খাঁচায় সংরক্ষণের জন্য বন অধিদপ্তর কর্তৃপক্ষের জিম্মায় দেওয়া হয়েছে।

আমদানিকারকের বিরুদ্ধে শুল্ক আইনসহ অন্যান্য আইন লঙ্ঘনের কারণে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

এ সম্পর্কিত আরও খবর