চুয়াডাঙ্গায় অভুক্ত প্রাণীদের খাওয়াচ্ছে কাব

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা | 2023-09-01 09:40:50

করোনার প্রভাবে সব থেকে বেশি বিপাকে রয়েছে বেওয়ারিশ প্রাণীকুল। করোনায় খাদ্য সংকটে থাকা সেইসব ক্ষুধার্ত প্রাণীদের খাবার খাওয়াচ্ছে চুয়াডাঙ্গার কয়েকজন স্বেচ্ছাসেবী যুবক। কেয়ার ফর আনক্লেইমড বিস্ট (কাব) নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা এসব প্রাণীদের খাবার সরবরাহ করছে।

সংগঠনের এসব যুবকেরা নিজেদের পকেটের টাকায় রাস্তার পাশে থাকা কুকুর, বিড়ালকে রাতের আধারে খাওয়াচ্ছে রান্না করা ভাত, শুকনো পাউরুটি, বিস্কুটসহ নানা রকম খাবার। খাবারের প্যাকেট দেখেই রাস্তার পাশে শুয়ে থাকা কুকুরগুলো ছুটে আসছে খাবারের কাছে। খাবার পেয়ে দলবদ্ধ হয়ে কুকুর খাবার খাচ্ছে একে একে।

প্রতিদিন রাতে শহরের বিভিন্ন এলাকায় শুকনা ও রান্না করা খাবার এসব পশুদের সামনে দেওয়া হচ্ছে। বুধবার (৮ এপ্রিল) রাতে শহরের রেলবাজার, টার্মিনাল এলাকা, একাডেমি মোড় ও হাসান চত্বর এলাকায় একশটি খিচুরির প্যাকেট বেওয়ারিশ কুকুরদের খাওয়ানো হয়। একটি মোটরসাইকেলযোগে ঘুরে ঘুরে ক্ষুধার্ত কুকুরদের সামনে খাবারের প্যাকেট সরবরাহ করা হয়।

ক্ষুধার্ত প্রাণীদের খাবার খাওয়াচ্ছে কয়েকজন স্বেচ্ছাসেবী যুবক

ওমর ফারুখ নামে সংগঠনের এক সদস্য বলেন, করোনায় বেশকদিন অচল দেশ। এর ফলে রাস্তার পাশে থাকা কুকুরগুলো না খেয়ে দিনের পর দিন থাকছে। এসব কথা মাথায় নিয়ে প্রাণীকুল বাঁচাতে আমরা সবাই এমন উদ্যোগ নিয়েছি।

কাবের সভাপতি বখতিয়ার হামিদ বিপুল জানান, দেশের এই ক্রান্তিকালে সব থেকে বেশি বিপাকে রয়েছে রাস্তার বেওয়ারিশ প্রাণীরা। খাবার সংকটে ভুগছে তারা। এছাড়া এসব প্রাণীরা অধিকাংশই হোটেল নির্ভর। হোটেলে অবশিষ্ট খাবার খেয়ে বেঁচে থাকে তারা। এখন হোটেল বন্ধ থাকায় খাবারও বন্ধ হয়ে গেছে তাদের। এইসময়ে এদের পাশে থাকার জন্য প্রতিদিন খাবার সরবরাহ করা হচ্ছে। তাদের পছন্দসই একেকদিন ভিন্ন ভিন্ন রকমের খাবার পরিবেশন করা হচ্ছে। সংকটকালে তাদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর