শ্রমিক সংকট কাটাতে কৃষকদের কম্বাইন হারভেস্টার বিতরণ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-26 13:22:07

নেত্রকোনার বিভিন্ন উপজেলার হাওরাঞ্চলে শুরু হয়েছে বোরো ধান কাটা। কিন্তু করোনাভাইরাসের প্রভাবে ধান কাটার জন্য শ্রমিক সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় জমির ফসল ঘরে তোলা নিয়ে চরম দুশ্চিন্তায় রয়েছেন কৃষকরা।

এরই পরিপ্রেক্ষিতে চলতি বোরো মৌসুমে কৃষকরা যাতে সঠিক সময়ে জমির ধান কেটে ঘরে তুলতে পারেন সে লক্ষ্যে সরকারি ভর্তুকি মূল্যে কৃষকদের মধ্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হচ্ছে।

জেলার কেন্দুয়া উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহায়তা বাস্তবায়ন ও মনিটরিং সেলের পরিচালনা বাজেটের আওয়াতায় ২০১৯-২০২০ অর্থবছর উন্নয়ন সহায়তার লক্ষ্যে তিনটি কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গণে কৃষকদের হাতে এসব কম্বাইন হারভেস্টার মেশিনের চাবি তুলে দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। উপজেলার মোজাফরপুর ইউনিয়নের গগডা গ্রামের কৃষক ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদ হাসান চৌধুরী, কেন্দুয়া পৌর এলাকার কৃষক তোজাম্মেল হক ও নয়ন মিয়ার হাতে এ তিনটি কম্বাইন হারভেস্টার মেশিনের চাবি তুলে দেওয়া হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান, আবেদীন ইকুইপমেন্ট লিমিটেডের ময়মনসিংহ এরিয়া ম্যানেজার মিজানুর রহমান, সাংবাদিক সমরেন্দ্র বিশ্ব শর্মা ও আবুল কাশেম আকন্দসহ সংশ্লিষ্টরা।

উপজেলার মোজাফরপুর ইউনিয়নের গগডা গ্রামের কৃষক ও ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাহমুদ হাসান চৌধুরী বলেন, ‘আমাদের হাওর এলাকার নিচু জমির বোরো ধান কাটা শুরু হয়েছে। করোনাভাইরাসের প্রভাবে ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না। এমন সময় সরকারি ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন পাওয়ায় আশা করছি সঠিক সময়েই হাওরের ধান ঘরে তুলতে পারব।’

এ বিষয়ে বৃহস্পতিবার বিকেলে কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামানের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘উপজেলায় এ বছর ২০ হাজার ১৪৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু আবাদ হয়েছে ২১ হাজার ৫০০ হেক্টর জমিতে। কৃষকরা যাতে সঠিক সময়ে ধান কেটে ঘরে তুলতে পারেন সে লক্ষ্যে সরকার ভর্তুকি মূল্যে কৃষকদের কম্বাইন হারভেস্টার মেশিন দিচ্ছে। প্রয়োজনে আরও নতুন মেশিন প্রদান করা হবে এবং পুরনো মেশিনগুলো কাজে লাগানো হবে।

এ সম্পর্কিত আরও খবর