সাইবার ক্রাইমের কোনো সীমানা নেই

জেলা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 12:54:30

সাইবার ক্রাইমের কোনো সীমানা নেই। কমনওয়েলথ দেশগুলোকে একত্রে মিলে এ অপরাধ দমনে কৌশল প্রণয়ন করতে হবে।

সফররত কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বুধবার (৮ আগস্ট)  বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটিজিক স্টাডিজ আয়োজিত অনুষ্ঠানে বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, যারা উদ্বাস্তু হয়ে দেশে দেশে দুর্বিষহ জীবন যাপন করছে তাদের স্বসম্মানে নিজ দেশে প্রত্যাবাসন করাতে হবে।

কমনওয়েলথ মহাসচিব বলেন, ৫৩ জাতির কমনওয়েলথ সদস্য রাষ্ট্রগুলোকে একজোট হয়ে কাজ করার বিকল্প নেই। এ জাতিরা নিজেদের মধ্যে বাণিজ্য করলে ৯০ শতাংশ শুল্ক সুবিধা পায়। কারণ এ দেশগুলোর মানুষরা অভিন্ন ভাষায় যোগাযোগ করা ছাড়াও সাংস্কৃতিক মিল পায়। রোহিঙ্গা ইস্যু বিশেষভাবে আমাদের কাছে গুরুত্বপূর্ণ। এত মানুষকে মানবিক সহায়তা দিয়ে বাংলাদেশ প্রশংসার কাজ করেছে।
রোহিঙ্গাদের নিয়ে যে সংকট দেখা দিয়েছে তা থেকে উদ্ধার পেতে কমনওয়েলথ সনদে মানবিকতা বিষয়ে সব বলা আছে। শুধু সেটা মেনে চললেই অনেক সংকট সমাধান হবে।

প্রথম নারী মহাসচিব হিসেবে ২০১৬ সালের এপ্রিলে তিনি দায়িত্ব নেন। দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশে এটাই তার প্রথম সফর।

ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্যাট্রিসিয়া। এ ছাড়া তিনি পররাষ্ট্রমন্ত্রীসহ কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্বের সঙ্গে বৈঠক করবেন প্যাট্রিসিয়া।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী তার বক্তব্যে কমনওয়েলথকে পুনঃগঠন করে শক্তিশালী করার কথা বলেন। শুধু তাই নয় কমনওয়েলথ দেশগুলোর মধ্যে বাণিজ্য বাড়ানোর তাগিদ দেন। সঙ্গে সঙ্গে একটি কমনওয়েলথ ব্যাংক খোলার পরামর্শ দেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

এ সম্পর্কিত আরও খবর