সৌদি আরবে প্রবাসীদের সহায়তা দিল বাংলাদেশ ‍মিশন

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 00:37:41

করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে সৌদি আরবের রিয়াদে যে সকল প্রবাসী বাংলাদেশি কর্মহীন হয়ে পড়েছেন তাদের সহায়তা করবে বাংলাদেশ ‍মিশন।

সোমবার (১৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

করোনার প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে গেছে। এর ফলে রিয়াদ ও পশ্চিমাঞ্চলে যে সকল প্রবাসী বাংলাদেশি খাদ্যসংকটে পড়েছেন। বিশেষ করে কর্মহীন হয়ে পড়ায় যারা প্রচন্ড আর্থিক সমস্যার সম্মুখীন হয়েছেন তাদের মাঝে রিয়াদস্থ কনস্যুলেট জেনারেল বিশেষ সহায়তা কার্যক্রম শুরু করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

মিশন থেকে জানানো হয়েছে, করোনার কারণে সৌদি আরবে লকডাউন এবং কারফিউ জারি করা হয়েছে।

রিয়াদের সমস্যাগ্রস্ত বাংলাদেশি অভিবাসীদের জন্য রাষ্ট্রদূতের নির্দেশক্রমে দূতাবাসের উদ্যোগে ফুড বাস্কেট বিতরণ সোমবার (১৩ এপ্রিল) থেকে শুরু হয়েছে। সকালে রিয়াদের বাথা এলাকায় ১০ জন অভিবাসী বাংলাদেশির হাতে এ ফুড বাস্কেট তুলে দেওয়া হয়।

এ কার্যক্রম পরিচালনার প্রেক্ষিতে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সৌদি আরবে প্রায় ২১ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক আমরা বর্তমান পরিস্থিতিতে অভিবাসী বাংলাদেশিদের জন্য খাদ্য বিতরণ কার্যক্রম শুরু করেছি। অর্থনৈতিক সংকটে পড়া অভিবাসী বাংলাদেশিদের সহায়তার জন্য তালিকা তৈরি করছি। তালিকা মোতাবেক অভিবাসী বাংলাদেশিদের কাছে ফুড বাস্কেট পৌঁছে দেওয়া হবে। এ ফুড বাস্কেটে রয়েছে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ২ কেজি পেঁয়াজ, ১ কেজি ডাল, ১.৫ লিটার তেল, লবণ ও সাবান। এ খাদ্য বিতরণের ফলে বিপদগ্রস্ত প্রবাসী বাংলাদেশিরা উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন। দূতাবাসের পক্ষ থেকে তিন হাজার ফুড বাস্কেট বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে রাষ্ট্রদূত জানান। পর্যায়ক্রমে সৌদি আরবের অন্যান্য স্থানেও আরও ফুড বাস্কেট বিতরণ করা হবে বলে তিনি জানান।

রাষ্ট্রদূত গোলাম মসীহ আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে যেন কোনো বাংলাদেশি অভিবাসী চাকরিচ্যুত না হন এজন্য বিভিন্ন কোম্পানির সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। তিনি অভিবাসী বাংলাদেশিদের কারফিউ চলাকালীন সৌদি আরবের আইন কানুন মেনে চলার জন্য আহবান জানান। করোনাভাইরাস বিস্তার রোধে সকল বাংলাদেশি অভিবাসীকে সতর্কতা বজায় রাখার আহবান জানান রাষ্ট্রদূত।

শ্রম কাউন্সেলর মেহেদী হাসান ও প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম আজ খাদ্য বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর