ডিবি কার্যালয়ে শহিদুল আলম

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:54:21

আলোকচিত্রী শহিদুল আলমকে হাইকোর্টের নির্দেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্বাস্থ্য পরীক্ষা শেষে পুনারায় ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে। তথ্যপ্রযুক্তি আইনের মামলায় তিনি ৭ দিনের রিমান্ডে আছেন।

হাইকোর্টের নির্দেশে বুধবার সকাল ৯টার দিকে শহিদুল আলমকে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন বলেন, সকালে শহিদুল আলমকে হাসপাতালে নিয়ে আসার পর আমাদের চার সদস্যের মেডিকেল বোর্ড তার স্বাস্থ্য পরীক্ষা করে। পরীক্ষা শেষে বোর্ড সদস্যারা জানান, শহিদুল আলমকে হাসপাতালে ভর্তির প্রয়োজন নেই।

দৃক গ্যালারি ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া একাডেমির প্রতিষ্ঠাতা শহিদুল আলমকে রবিবার রাত সাড়ে ১০টার দিকে তার ধানমণ্ডির বাসা থেকে আটক করে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। শিক্ষার্থীদের মধ্যে উস্কানিমূলক মিথ্যা প্রচারের অভিযোগে ওই দিনই তার বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারায় মামলা করে গোয়েন্দা পুলিশ। মামলার এজাহারে শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন নিয়ে ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে গুজব ও উস্কানি ছড়ানোর অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। সোমবার তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করা হলে মহানগর হাকিম আসাদুজ্জামান নুরের আদালত সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আলোকচিত্রী শহিদুল আলমকে চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য বিএসএমএমইউয়ে পাঠাতে মঙ্গলবার নির্দেশ দেন হাইকোর্ট। শহিদুল আলমকে রিমান্ডে নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ দস্তগীর হোসেন ও বিচারপতি ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ নির্দেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ড. কামাল হোসেন ও ব্যারিস্টার সারা হোসেন।

আদেশের পর ড. কামাল হোসেন সাংবাদিকদের বলেন, যেহেতু আদালত দ্রুত উনাকে হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন, সেই পর্যন্ত তার রিমান্ড স্থগিত থাকবে।

কিন্তু শহিদুল আলমকে হাসপাতালে ভর্তির প্রয়োজনীয়তা না থাকায় তাকে আবারো ডিবির কাছে হস্তান্তর করা হয়।

ডিএমপির উপকমিশনার (গণমাধ্যম ও জনসংযোগ) মাসুদুর রহমান জানান, হাইকোর্টের নির্দেশে আজ বুধবার সকালে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নিয়ে যাওয়া হয়। সেখানে আড়াই থেকে তিন ঘণ্টা ধরে তাঁর স্বাস্থ্য পরীক্ষা চলে। আগামীকাল মেডিকেল বোর্ড আদালতে তাঁর স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন জমা দেবে।

শহিদুল আলমের বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বুধবার (৮ আগস্ট) বলেন, ‘নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ডাকা আন্দোলন নিয়ে আলোকচিত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে বক্তব্য দিয়ে রাষ্ট্রদ্রোহিতামূলক কাজ করেছেন।’

এ সম্পর্কিত আরও খবর