বইছে তাপপ্রবাহ, দমকা হাওয়াসহ শিলা বৃষ্টির সম্ভাবনা

, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-06 18:39:49

গত কয়েকদনি ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার ও অঞ্চলে বৈশাখী ঝড়সহ বজ্রবৃষ্টি হয়েছে। শুক্রবারও (১৭ এপ্রিল) গোপালগঞ্জ, সীতাকুণ্ড, রাঙামাটি, সিলেট, শ্রীমঙ্গল, রংপুর সৈয়দপুর, তেঁতুলিয়া, ডিমলা ও রাজারহাট অঞ্চলে দমকা হাওয়াসহ বৃষ্টি হয়েছে। এতে পরিপক্ব হওয়ার আগেই গাছ থেকে ঝরে পড়েছে আম। ঝড়ের তাণ্ডবে কয়েকটি স্থানে গাছপালাও ভেঙে গেছে।

আবহাওয়া অফিস বলছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। বৈশাখের দ্বিতীয় দিন থেকে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো বাতাসসহ বৃষ্টি হয়েছে। আরও দু’দিন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ঝড়ো বাতাসসহ বজ্রবৃষ্টির প্রবণতা থাকতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। এতে কয়েকদিন তাপমাত্রা কিছুটা কম থাকবে। আবহাওয়া স্বাভাবিক হলে রোদের পারদ ৪০ ডিগ্রি পর্যন্ত ছুঁতে পারে।

শুক্রবার সকাল থেকে রাজধানীতে ঠান্ডা আবহাওয়া বিরাজ করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম কিছুটা বাড়তে থাকে। তবে বেশিরভাগ সময় আকাশ মেঘলা দেখা যায়। বিকেল থেকে ঠান্ডা বাতাসও বইতে থাকে। ঢাকায় বাতাসের গতি ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বয়ে যাচ্ছে, যা অস্থায়ীভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বৃদ্ধি পাচ্ছে।

এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা সিলেটে ১৭.৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, ১৫ এপ্রিল থেকে বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় হয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আগামী ১৯ এপ্রিলের মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৈশাখী ঝড়সহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় তাপমাত্রাও কিছুটা কম থাকবে। এরপর আবহাওয়া ঠিক হলে তাপমাত্রা আবার বাড়তে শুরু করবে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে- ময়মনসিংহ, সিলেট, ঢাকা, রংপুর ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জায়গায় এবং খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এদিকে, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, খুলনা, সাতক্ষীরা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অন্যদিকে নদীবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে- পটুয়াখালী, বরিশাল, নোয়াখালী এবং চট্টগ্রাম অঞ্চলের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর