সুদান প্রবাসী বাংলাদেশীর মৃতদেহ দেশে ফিরছে

জেলা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট   | 2023-08-26 22:38:42

সুদান প্রবাসী বাংলাদেশীর মৃতদেহ দেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সুদানের অনাবাসিক রাষ্ট্রদূত গোলাম মসীহর উদ্যোগে বিভিন্ন সমস্যার সমাধান করে সুদান অভিবাসীর মৃতদেহ দেশে পাঠানো হচ্ছে।

বৃহস্পতিবার ( ৯ আগস্ট) সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব (প্রেস) মো. ফখরুল ইসলাম এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা জানান।

মানিকগঞ্জের ঘিওর থানার মোহাম্মদ সিদ্দিকুর রহমান ৫৩ বছর বয়সে গত ২৯ জুলাই সুদানে মারা গেলে তাঁর মৃতদেহ দেশে পাঠানোর ক্ষেত্রে জটিলতা দেখা দেয়। তিনি প্রায় ১৫ বছর সুদানে বৈধ কাগজপত্র ছাড়া বসবাস করছিলেন। অর্থাভাবে ও বৈধ কাগজপত্র না থাকায় তাঁর মৃতদেহ দেশে পাঠানো দুষ্কর হয়ে পড়ে। বিভিন্ন জটিলতার কারণে  সুদানে তাঁর দাফনের আয়োজন করা হয়েছিল।

মোহাম্মদ সিদ্দিকুর রহমানের মৃতদেহ দেশে দাফন করার জন্য তাঁর পরিবার আকুল আবেদন জানায়। বিষয়টি সুদানের বাংলাদেশ কমিউনিটি রাষ্ট্রদূত গোলাম মসীহকে অবহিত করলে তিনি তাৎক্ষনিকভাবে দূতাবাসের পক্ষ থেকে আর্থিক সহায়তা দিয়ে তাঁর মৃতদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করেন।

এছাড়া যাবতীয় কাগজপত্র ও তৈরি করে দেন যেন দ্রুত সিদ্দিকুর রহমানের মৃতদেহ দেশে পাঠানো যায়। বাংলাদেশ দূতাবাস ও রাষ্ট্রদূতের উদ্যোগের জন্য সুদানে বসবাসরত বাংলাদেশী কমিউনিটি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়া সুদানে বসবাসরত অভিবাসী বাংলাদেশীদের বিভিন্ন জরুরী কনস্যুলার সেবা প্রদান করার জন্য সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে দুজন কর্মকর্তাসহ ৫ সদস্যের একটি প্রতিনিধি দল প্রেরণ করা হয়েছে। আগামী ১০ থেকে ১৩ আগস্ট পর্যন্ত সুদানের খার্তুমে অনারারী কনস্যুলেট জেনারেলের কার্যালয়ে প্রতিনিধি দল কনস্যুলার সেবা প্রদান করবে।

এ সময় পাসপোর্ট নবায়ন, জরুরী কাগজপত্র সত্যায়ন, আউটপাস প্রদান সহ বিভিন্ন সেবা প্রদান করা হবে।

এ সম্পর্কিত আরও খবর