সাভারে চুল কাণ্ডে ৩ জনের বিরুদ্ধে মামলা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-26 21:06:05

সাভারে আলোচিত চুলকাণ্ডের ঘটনায় সাংবাদিক নামধারী সাবেক এক জামায়াত নেতা ও সাবেক দুই ছাত্রদল‌ নেতার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ এপ্রিল) সাভার থানায় ছাত্রলীগ নেতা রমিজউদ্দিন ভুইয়া মিশু বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার অন্যতম আসামি করা হয়, সাভারের ব্যাংক কলোনী ছাপড়া মসজিদ এলাকার তোফাজ্জল হোসেনের ছেলে সাবেক ছাত্রদল নেতা ও কথিত ফেসবুকার রাজিব মাহমুদ (৩২), কুষ্টিয়ার ছাত্রশিবির নেতা ও স্থানীয় সাপ্তাহিক নিউজ গার্ডেনের সম্পাদক রোটারিয়ান ওমর ফারুক (৪০) এবং সাবেক ছাত্রদল নেতা ও স্থানীয় ব্যবসায়ী নেতা ওবায়দুর রহমান অভি (৪৭) কে।

সাভারে মাথার চুল বিক্রি করে এক মা তার সন্তানের জন্য খাবার কিনেছেন- এমন মিথ্যা সংবাদ পরিবেশন করে জনমনে বিভ্রান্তি ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার অভিযোগ এনে মামলাটি দায়ের করা হয়।

মামলায় অভিযোগ করা হয়, অসুস্থতাজনিত কারণে সাথি আক্তার দেড় মাস পূর্বে মাথার চুল ফেলে দেন। সেই সুযোগে গুজব ছড়ানো হয় যে করোনাকালীন কোনো সাহায্য সহযোগিতা না পেয়ে শিশুর খাবার কিনতে ৩ দিন আগে ওই গৃহবধূ মাথার চুল বিক্রি করেছেন। এমন মিথ্যাচারের মাধ্যমে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণের চেষ্টা চালানো হয়।

এবিষয়ে পুলিশের একটি গোয়েন্দা সংস্থা তদন্ত করে ইতিমধ্যেই প্রতিবেদন পেশ করেছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে।

প্রতিবেদনে বলা হয় চুল কাণ্ডের প্রধান হোতা রাজিব মাহমুদ সাভার মডেল থানার তালিকাভুক্ত একজন মাদক ব্যবসায়ী ও মাদক মামলায় চার্জশিটভুক্ত আসামি। তার ভাই সাভার পৌর ছাত্রলীগের সাবেক নেতা আহমেদ রুবেল। রাজিব আহমেদ ছিলেন ছাত্রদলের নেতা। তবে ছাত্রলীগ নেতা সহোদর আহমেদ রুবেলের ছত্রছায়ায় তিনি মাদক ব্যবসা করতেন। পাশাপাশি গণমাধ্যমকর্মীদের ঘনিষ্ঠ মেলামেশার মাধ্যমে ফেসবুকে নিজেকে সাংবাদিক হিসেবে পরিচয় দিতেন।

মামলার দ্বিতীয় আসামি ওমর ফারুক কুষ্টিয়ায় ছাত্রশিবিরের নেতা হলেও সাভারে ভোল পাল্টে বনে যান সাংবাদিক। ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় একটি ট্যাবলয়েড পত্রিকা প্রকাশের আড়ালে চাঁদাবাজি করাই ছিল তার মূল পেশা। তার প্রকাশিত পত্রিকার মূল পৃষ্ঠপোষক ও ব্যবস্থাপনা সম্পাদক একটি হত্যা মামলার আসামি বলেও উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে।

এছাড়াও মামলার তৃতীয় আসামি সম্পর্কে বলা হয় ওবাইদুর রহমান অভি ছিলেন ছাত্রদলের নেতা।

এই তিনজন দেড় মাস আগে এক নারীর চুল কেটে তা বিক্রি করার ঘটনাকে অপপ্রচারের মাধ্যমে চাঞ্চল্য সৃষ্টি করে গণমাধ্যমকর্মীদের বিভ্রান্ত করে বলেও উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে।

মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন সাভার মডেল থানার ওসি অফিসার ইনচার্জ (ওসি) এএফএম সায়েদ।

এবিষয়ে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব জানান, ছাত্রদল-শিবির নেতাদের যোগসাজশেই একটি মিথ্যা ঘটনাকে চাঞ্চল্যকরে সৃষ্টি করে সরকারের ভাবমূর্তি নষ্টের পাঁয়তারা করা হচ্ছিল।

এদিকে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমান জুমন বলেছেন, সরকারকে বিব্রত করতে এবং স্থানীয় প্রশাসনকে হেয় করার জন্য কল্পকাহিনী যে ঘটনা জন্ম দেয়া হয়েছে তা ন্যক্কারজনক।

এ সম্পর্কিত আরও খবর