ভিন্নমত থাকলেও কমিশনারদের মধ্যে মতবিরোধ নেই: মাহবুব তালুদকার

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 22:50:44

পাঁচ সদস্যের নির্বাচন কমিশনে  নিজেদের মধ্যে ‘ভিন্নমত’ থাকলেও মত বিরোধ নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুবু তালুকদার।

সোমবার (১৩ আগস্ট) বিকেলে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা জানান তিনি।

 ‘বড় নির্বাচনে অনিয়ম হবে না-এমন নিশ্চয়তা দেওয়ার সুযোগ নেই-প্রধান নির্বাচন কমিশনারের’ বুধবার এমন বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার এ নির্বাচন কমিশনার বলেছিলেন, এ মন্তব্যটা তিনি (সিইসি) কেন করেছেন, কোন পরিপ্রেক্ষিতে করেছেন তা বোধগম্য নয়। এটা তার ব্যক্তিগত মত হতে পারে; কমিশনের কোনো বক্তব্য নয়। এ ধরনের কথায় অনিয়মকারীরা উৎসাহিত হতে পারে। তার মতো অন্য নির্বাচন কমিশনাররাও মনে করেন, এটি সিইসির ব্যক্তিগত অভিমত।

এ নিয়ে রাজনৈতিক মহলেও সমালোচনা হয়। সিইসির এমন মন্তব্যের পর তাকে ‘সংযত’ হওয়ার পরামর্শ দিয়েছেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিদ্যমান পরিস্থিতিতে ইসিতে ‘দ্বন্দ্ব’ কিংবা ‘বিরোধ’ও সার্বিক বিষয়ে সাংবাদিকদের মাহবুব তালুদকার  বলেন, নির্বাচন কমিশন সম্পর্কে নানা প্রকার দ্বিধা-দ্বন্দ্বের সংবাদ গণমাধমে প্রকাশ হয়েছে। এ নিয়ে বিভিন্ন জন বিভিন্ন রকম ছবক দিচ্ছে কমিশনকে। পত্রপত্রিকায় এমন সংবাদও বেড়িয়েছে যে, সিইসি ও আমার মধ্যে মতবিরোধ রয়েছে। কিন্তু আমাদের মধ্যে কোনো রকম মতবিরোধ আছে বলে আমি মনে করি না।’

একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করতে বর্তমান কমিশন বদ্ধপরিকর বলেও জানান তিনি।

সাংবিধানিকভাবে দায়িত্ব পালনে কমিশনের অবস্থান তুলে ধরে মাহবুব তালুকদার বলেন, পাঁচ নির্বাচন কমিশনার মিলে একক সত্ত্বা। আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হবে বলে আমি বিশ্বাস করি। আমরা সকল কমিশনার দেশবাসীকে একটি ভালো নির্বাচন উপহার বদ্ধপরিকর। সাংবিধানিকভাবে আমাদের দায়িত্ব ও কর্তব্য পালনে সচেতন রয়েছি।

এ সম্পর্কিত আরও খবর