ফুলে ফুলে বাঙালির সূর্যসন্তানকে শ্রদ্ধাভরে স্মরণ

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:51:52

শোকাবহ ১৫ আগস্ট। বাঙ্গালি জাতির মুক্তির কর্ণধার বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের অভিশপ্ত দিন। জাতির দুঃসহ এই বেদনার দিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় অবিসংবাদিত নেতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুলে ফুলে ভরে ওঠে।

জাতির জনককে হারানোর দিনটি স্মরণ করতে বুধবার  (১৫ আগস্ট) শ্রদ্ধা জানাতে সকাল থেকেই ফুল হাতে ধানমন্ডি ৩২ নম্বরে জড়ো হতে থাকেন আওয়ামী লীগসহ বিভিন্ন স্তরের পেশাজীবী, সামাজিক সংগঠন ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ।

ভোর থেকেই ৩২ নম্বরে মানুষের ভীড় জমে। দীর্ঘ পথ পায়ে হেটেও ক্লান্তি ছুতে পারেনি বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে আসা নেতাকর্মী ও সাধারণ মানুষদের। প্রিয় নেতাকে ফুল দিয়ে তার প্রতি শ্রদ্ধা নিবেদনই যেন একমাত্র লক্ষ্য। তাইতো দীর্ঘ লাইনে অপেক্ষা করতে বিন্দুমাত্র ক্লান্তি নেই কারো মাঝে।

দিনের শুরুতেই রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধান বিচারপতি।

দলের সিনিয়র নেতাদের নিয়ে এরপর আবার শ্রদ্ধা জানান আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় সঙ্গে ছিলেন-উপদেষ্টা মণ্ডলীর সদস্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আবুল হাসনাত আব্দুল্লাহ, ড. আব্দুর রাজ্জাক, খালিদ মাহমুদ চৌধুরী, আব্দুস সোবহান গোলাপ প্রমুখ।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জানানো শেষে সর্বস্তরের জনগণের জন্য উন্মুক্ত করা হলে মানুষের ঢল নামে ধানমন্ডি ৩২ নম্বরে। এক পর্যায়ে শ্রদ্ধার ফুলে ভরে ওঠে জাতির জনকের প্রতিকৃতি।

বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ইসি প্রতিনিধিদল।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, যুগ্ন সচিব ফরহাদ আহম্মদ খান, যুগ্ন সচিব (জনসংযোগ) আসাদুজ্জামান আরজু প্রমুখ।

এর আগে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ ছাত্রলীগের নেতৃবৃন্দ। সংগঠনটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর নেতৃত্বে নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি আকতারুজ্জামান। এসময় তার সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক মোহাম্মদ সামাদ, প্রক্টর গোলাম রব্বানী, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি মাকসুদ কামাল প্রমুখ।

এছাড়াও শ্রদ্ধা নিবেদন করে ঢাকা উত্তর ছাত্রলীগ, ঢাকা দক্ষিণ ছাত্রলীগ, মহিলা শ্রমিক লীগ, বাংলাদেশে আওয়ামী যুবলীগ, জাতীয় শ্রমিক লীগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর