অলি-গলিতেও জাতির জনকের প্রতি ‘বিনম্র শ্রদ্ধার’ আয়োজন

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:06:43

ঢাকা: শ্রদ্ধায় আর ভালোবাসায় সারাদেশে পালিত হচ্ছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম মৃত্যুবার্ষিকী। ১৫ আগস্ট বাঙালির শোকাবহ দিন। বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করছে ইতিহাসের মহানায়ককে।

বুধবার (১৫ আগস্ট) রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে,সুবিশাল পরিসর ছাড়াও পাড়া-মহল্লার অলিতে গলিতেও শোক দিবসের নানা আয়োজন। মসজিদে মসজিদে বঙ্গবন্ধুকে স্মরণ করে হচ্ছে দোয়া মাহফিল। অন‍্যান‍্য ধর্মাবলম্বীদের উপাসনালয়েও চলছে প্রার্থনা।

নগরীর বিভিন্ন স্থানে আয়োজন করা হয়েছে গরীব দুস্থ মানুষের জন্য খাবার বিতরণ। এমন দৃশ্য দেখা গেছে ধানমন্ডি ৩২, কলাবাগান, আজিমপুর, লালবাগ, বাংলামোটর, মগবাজার, কাওরান বাজার, ফার্মগেটসহ বিভিন্ন স্থানে। কোথাও কোথাও অল্প পরিসরে এলাকার তরুণরা মিলে পালন করছে শোক দিবস।

অলি-গলি থেকে বেজে উঠছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। যে মন্ত্রে উজ্জীবিত হয়ে রাজপথে নেমে আসার অনুপ্রেরণা পেয়েছিলো তরুণ, যুবক, শিক্ষক, বুদ্ধিজীবী, কৃষকসহ নারী পুরুষ নির্বিশেষে আপামর জনতা। ভাষণের মধ্যে মধ্যে মাইকে ভেসে আসছে বাঙালির আফসোস মেশানো সুর ‘যদি রাত পোহালে, শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই……’গান।

হাতিরঝিল থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ নুর উদ্দিন অপু বলেন, আমরা বঙ্গবন্ধুকে স্মরণ করি। দেশটা  দেশ যেভাবে দেশ আগাচ্ছে বঙ্গবন্ধু থাকলে আরো আগেই আমরা উন্নত বিশ্বের মর্যাদা পেতাম। তাকে স্মরণ করে প্রতি বছর দোয়া মাহফিলের আয়োজন করে থাকি। এতে মনে শান্তি আসে।

অরুণা নামে এক তরুণী বলেন, আজকের দিনটা আসলে আমরা ভালো লাগে না। কেমন জানি মনে হয়, যার হাত ধরে স্বাধীনতা এসেছে, তাকে কিভাবে আমরা  মারতে পারলাম। কোনো দল করি না, তবে বঙ্গবন্ধুকে সারাজীবন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে যেতে চাই।

 

 

 

এ সম্পর্কিত আরও খবর