টিএসসির আকর্ষণ বঙ্গবন্ধুর প্রতিকৃতি

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:46:54

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির বিকেল। দর্শনার্থীদের পদচারণায় মুখর চারিদিক। টিএসসি মানেই শিক্ষার্থী ও দর্শনার্থীদের নিত্য কোলাহল। তবে অন্য সময়ের  চেয়ে আজ ভিন্ন আমেজ। আজকের ভিড় হাতে আঁকা জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে ঘিরে। উদ্বোধনের পর থেকে প্রতিকৃতিটি মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। দূরদূরান্ত থেকে আসা মানুষ প্রতিকৃতির সামনে ছবি তুলছে।

মিরপুর থেকে আসা একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আল আমিন হোসেন বার্তা২৪.কমকে বলেন, ফেসবুক থেকে প্রতিকৃতি সস্পর্কে জানতে পেরে ছুটির দিনে দেখতে চলে এসেছি।

টিএসসি এলাকায় তিন দশক ধরে চা বিক্রি করেন স্বপন। স্বপন মামা নামে এক নামে পরিচিত। তিনি বার্তা২৪.কমকে বলেন, আমার দীর্ঘ জীবনে বঙ্গবন্ধুর এত বড় প্রতিকৃতি দেখিনি।

মুগ্ধ কয়েকজন দর্শনার্থী বলেন, বঙ্গবন্ধুর সব কিছুই আর্কষণীয়। বড় মাপের একজন ব্যক্তিত্বকে এভাবে ফুটিয়ে তোলা হয়েছে যা সত্যিই মুগ্ধকর। এ প্রতিকৃতির সামনে ছবি না তুললে অন্যায় হবে।

জানা গেছে, প্রতিকৃতিটি লম্বায় ৪৩ ফুট এবং প্রস্থে ৩৪ ফুট। প্রতিকৃতিটির পাশে লেখা রয়েছে ‘যতকাল রবে পদ্মা যমুনা গৌরী মেঘনা বহমান, ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান।’

প্রসঙ্গত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ চারুশিল্পী সংসদ এ প্রতিকৃতি এঁকেছে।

মঙ্গলবার (১৪ আগস্ট) সন্ধ্যা ৬টায় এর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, চিত্রশিল্পী হাশেম খান ও শাহাবুদ্দিন আহমেদ।

এ সম্পর্কিত আরও খবর