ছাত্র আন্দোলনে উসকানি দেয়ায় ৯৭ জন গ্রেফতার

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 05:05:29

ঢাকা: নিরাপদ সড়ক চাই আন্দোলনে সহিংস ঘটনা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানির প্রেক্ষিতে বিভিন্ন থানায় মোট ৫১টি মামলায় এখন পর্যন্ত মোট ৯৭ জনকে গ্রেফতার করেছে সংশ্লিষ্ট থানা পুলিশ। এর মধ্যে বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা ৪৩ মামলায় ৮১ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (১৫ আগস্ট) বিকেলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জনসংযোগ শাখার উপ-কমিশনার (ডিসি) হিসেবে দায়িত্বে থাকা মাসুদুর রহমান বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেন।

মাসুদুর রহমান  বলেন, আন্দোলনে সহিংস ঘটনা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানি দেওয়ার প্রেক্ষিতে রমনা বিভাগে মোট ১৪টি মামলা করা হয়, এতে ৩১ জনকে গ্রেফতার করা হয়। যার মধ্যে অজ্ঞাতনামা আসামী করে মামলা হয় ১০টি। যেখানে গ্রেফতার করা হয় ২০ জনকে। ৮৪ জনকে আসামী করে করা ৪টি মামলায় গ্রেফতার করা হয় আরও ১১ জনকে। এই ১৪ টি মামলার মধ্যে ১৩ টির তদন্ত করছে সংশ্লিষ্ট থানা পুলিশ এবং ১টি মামলা তদন্ত করছে ডিবি পুলিশ।

এদিকে, লালবাগ বিভাগে ১জন সহ অজ্ঞাতনামা ৫০/৬০ জনকে আসামী করে ১টি মামলা দায়ের করা হয়। মামলায় ঐ ১ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

ওয়ারী বিভাগে মোট মামলা হয়েছে ২টি। অজ্ঞাতনামা ৩৫০/৪৫০ জনকে আসামী করে করা দুই মামলায়  গ্রেফতার করা হয়েছে ১ জনকে।

মতিঝিল বিভাগে অজ্ঞাতনামা আসামী করে ৬টি  মামলা করা হয়েছে। ৬টি মামলায় ১০ জনকে গ্রেফতার করা হয়েছে।

তেজগাঁও বিভাগে  ৬ জনকে আসামী করে দুটি মামলা করা হয়েছে। যার মধ্যে ২ জন এজাহারনামীয় সহ আরও ৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

মিরপুর বিভাগের মিরপুর মডেল থানায় বি.ইউ.বি.টি ইউনিভার্সিটি ও কমার্স কলেজসহ অন্যান্য কলেজের অজ্ঞাতনামা ৫০০/৬০০ জন ছাত্র শিক্ষককে আসামী করে ১টি মামলা, অজ্ঞাতনামা ৫০/৬০ জনকে আসামী করে কাফরুল থানায় ১টি মামলা এবং ৯৬ জনকে আসামী করে আরও ৩টি সহ মোট ৫টি মামলা করা হয়েছে।

গুলশান বিভাগে অজ্ঞাতনামা ২০০০/২৪৫০ জনকে আসামী করে ৭টি মামলা এবং ৩১ জনকে আসামী করে আরও ২টি মামলাসহ মোট ৯টি মামলা দায়ের করা হয়েছে। ‍৯টি মামলায় মোট ২৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

উত্তরা বিভাগে অজ্ঞাতনামা ১০০/১৫০ জনকে আসামী করে ৩টি মামলা এবং ১১৩ জনসহ অজ্ঞাতনামা আসামীর বিরুদ্ধে ১টি মামলাসহ মোট ৪টি মামলা দায়ের করা হয়েছে। মামলায় মোট ৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

এছাড়াও তথ্য ও প্রযুক্তি আইনে ২৯ জনকে আসামী করে দায়ের করা মোট ৮টি মামলায় ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। ৮টি মামলার মধ্যে ৪টি মামলা ডিএমপি’র সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগ, ১টি ডিবি পুলিশ এবং ১টি থানা পুলিশ তদন্ত করছে।

এই আন্দোলনে নানাভাবে গুজব ছড়ানো ব্যক্তিদের সনাক্ত করতে তৎপর রয়েছে পুলিশ বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর