১১ সিটিতে কোরবানির স্থান ২ হাজার ৯৩৬টি

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 02:36:21

দেশের ১১টি সিটি কর্পোরেশনে মোট দুই হাজার ৯৩৬টি নির্দিষ্ট স্থান কোরবানির জন্য নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) সচিবালয়ে সিটি কর্পোরেশন ও পৌরসভাসহ সারাদেশে নির্দিষ্ট স্থানে পশু জবেহ ও দ্রুত বর্জ্য অপসারণ নিয়ে এক সভায় এসব কথা বলেন এলজিআরডি মন্ত্রী।

তিনি বলেছেন, আমরা নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাইয়ের বিষয়টি  শৃঙ্খলার মধ্যে আনার চেষ্টা করছি। আমাদের কিছু সীমাবদ্ধতা আছে। দেশের ১১টি সিটি কর্পোরেশনে মোট দুই হাজার ৯৩৬টি নির্দিষ্ট স্থান নির্ধারণ করা হয়েছে। পশু কোরবানির জন্য এ সংখ্যা যথেষ্ট। তারপরেও অনেকে যদি সেই জায়গায় না আসে সেক্ষেত্রে আমি মেয়রদের অনুরোধ করবো আপনারা যথেষ্টভাবে প্রচার প্রচারণা করুন। যাতে করে মানুষ নির্দিষ্ট স্থানে পশু জবাই করতে আসে। নির্দিষ্ট স্থানে পশু জবাই করতে আসতেই হবে। খোলা স্থানে পশু জবাই দেওয়া যাবে না।

মন্ত্রী বলেন, নির্দিষ্টস্থানে কোরবানির বিষয়ে আস্তে আস্তে মানুষকে অভ্যস্ত করা যায় তাহলে পরে আমাদের আর সমস্যা হবে না। নাগরিক অস্বস্তি যাতে সৃষ্টি না হয় এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাড়ীতে যদি কেউ কোরবানি করে তাহলে তাদের তো আর জোড় করার বিষয় নেই। তবে সেখানে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

তিনি বলেন, আমরা চাই এটা নিয়ে কোন কথা না হোক। কেউ যেন না বলতে পারে সিটি কর্পোরেশন কোরবানী ঈদকে সামনে রেখে তারা তাদের যথার্থ প্রস্তুতি নেয় নাই। কিংবা ঠিকভাবে কোরবানী করার জন্য জনগণকে সেই সুযোগ সুবিধা করে দেয় নাই। আমি এ বিষয় তো বলার কোন অপেক্ষা রাখে না যে, বর্জ্যগুলো সাথে সাথে  পরিস্কার করা। আর পৌরসভা বা সিটি কর্পোরেশনের সুবিধার্তে যদি কোন নির্দিষ্ট স্থানে কুরবানী করা হয় তাহলে বর্জ্য ব্যবস্থাপনা অনেক সুষ্ঠভাবে করা যায়।

সভায় নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র আইভি রহমান বলেন, আমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে যে নির্দেশনা থাকে সেটা ফলো করার চেষ্টা করবো। প্রধানমন্ত্রীর দফতর থেকে আমাদেরকে নির্দেশনা দেওয়া হয় আমরা সেই নির্দেশ মোতাবেক কাজ করে যাচ্ছি। আমরা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে পশু কোরবানির জন্য ১৮৩টি স্থান নির্ধারণ করেছি। গেল দুই বছর আগে যখন আমরা এ নির্দিষ্ট স্থানে কোরবানীর আহ্বান জানাই সেই বছর খুব বেশি সারা মেলেনি। তবে গত বছর বেশ সারা মিলেছে। আমরা আশা করি এবার জনগণ নির্দিষ্ট স্থানে পশু জবাই করবে।

তিনি বলেন, একসাথে এতো পশু জবাই করতে গিয়ে কষাই পাওয়ার সমস্যা আছে। সাধারণ মানুষদের আমরা সেভাবে লজিষ্টিক সাপোর্ট দিতে পারি না। ফলে লোকেরা স্বাচ্ছন্দ্যবোধ করে না। ফলে তারা নিজের বাড়ির সামনেই পশু জবাই করে কম সময়ের মধ্যে কাজ করে ফেলে। পানির ব্যবস্থা ও খোলা মাঠ ও সামিয়ানা করে দিতে পারলে মানুষ এদিকে আগ্রহী হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র সাঈদ খোকন বলেন, পশু কোরবানির ক্ষেত্রে নির্দিষ্ট স্থানে আমাদেরও যে প্রস্তুতি সেটা চলমান রয়েছে। মসজিদগুলোর প্রতিনিধি, জনপ্রতিনিধি এবং সুশিল সমাজের সদস্যদেরও সঙ্গে মতবিনিময় করেছি। গেল তিনবছর যাবতই কোরবানি ব্যবস্থাপনা করে আসছি। তবে তেমন সারা পাইনি। আমরা প্রচারণা করেছি।

সাঈদ খোকন বলেন, আমি আহ্বান জানাতে চাই, পশু জবাই করার পর সঙ্গে সঙ্গে বর্জ্য পরিস্কার করতে হবে। আমরা সিটি কর্পোরেশনের পক্ষ থেকে পলিথিন ব্যগ ও ব্লিচিং পাউডার সরবরাহ করবো বিনামুল্যে। আগামীকাল থেকে পুরো সিটি কর্পোরেশনে এ ব্যাগ ও ব্লিচিং পাউচার সরবরাহ করা শুরু হবে। এ সংক্রান্ত সকল প্রস্তুতি আমাদের আছে।

 

এ সম্পর্কিত আরও খবর