৫০ শয্যার বেসরকারি হাসপাতাল ৫৩২১, করোনা চিকিৎসায় হাতেগোনা!

, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 03:22:10

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিন বাড়ছে। এমন পরিস্থিতিতে ৫০ শয্যা ও তার বেশি শয্যা বিশিষ্ট সব সরকারি ও বেসরকারি হাসপাতালে কোভিড চিকিৎসার জন্য আলাদা ইউনিট খোলার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে ৫০ শয্যা ও তার বেশি শয্যা থাকলেও হাতে গোনা কয়েকটি হাসপাতাল ছাড়া বাকিগুলোতে নেই করোনা ইউনিট।

জানা গেছে, সারা দেশে ৫০ শয্যা ও তার বেশি শয্যা সম্পন্ন বেসরকারি মেডিকেল রয়েছে ৫ হাজার ৩২১টি, সেখানে মোট শয্যার সংখ্যা প্রায় ৯১ হাজার। বাংলাদেশের মোট সরকারি মেডিকেলের সংখ্যা ৬৫৪টি। যার মধ্যে ৫০ শয্যা সম্পন্ন মেডিকেলের সংখ্যা ৩৪৫টি। এখন পর্যন্ত সারা দেশে ৯৭টি সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনা সেবা চলছে। এসব হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ১৩ হাজার ৯শত ৬৪টি এবং আইসিইউ শয্যা ৩৯৯টি।

স্বাস্থ্য অধিদফতরের ন্যাশনাল হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বার্তা২৪.কম-কে জানান, সারা দেশে ৫০ শয্যা ও তার বেশি শয্যা সম্পন্ন বেসরকারি মেডিকেল রয়েছে ৫ হাজার ৩২১টি, সেখানে মোট শয্যার সংখ্যা প্রায় ৯১ হাজার। প্রাইভেট ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা ৯০ হাজার ৫২৯টি। আর মোট সরকারি হাসপাতালের সংখ্যা ৬৫৪টি। এরমধ্যে জেলা পর্যায়ে ১৪০ সরকারি মেডিকেলে শয্যা রয়েছে ৩১ হাজার ২৬০টি। এবং থানা পর্যায়ে হাসপাতাল রয়েছে ৫১৪টি, যেখানে মোট শয্যা রয়েছে ২০ হাজার ৫৬টি।

এদিকে দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়লেও সে অনুপাতে বাড়ছে না আইসিইউ শয্যা। বাংলাদেশে জনসংখ্যার অনুপাতে আইসিইউ শয্যার সংখ্যা প্রতিবেশী দেশ ভারত কিংবা পাকিস্তান, এমনকি নেপালের চেয়েও অনেক কম।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, দেশের সরকারি হাসপাতালে মোট ৪৩২টি আইসিইউ শয্যা রয়েছে। যার মধ্যে ঢাকায় ৩২২টি এবং দেশের অন্যান্য স্থানে রয়েছে ১১০টি। আর সরকারি হাসপাতালে সিসিইউ শয্যা রয়েছে ৪৮১টি। যার মধ্যে ঢাকায় ১৭১টি এবং দেশের অন্যান্য স্থানে রয়েছে ৩১০টি। এছাড়াও বেসরকারি হাসপাতালে মোট ৭৩৭টি আইসিইউ শয্যা আছে। যার মধ্যে ঢাকায় ৪৯৪টি এবং দেশের অন্যান্য স্থানে রয়েছে ২৪৩টি। এবং বেসরকারি হাসপাতালে সিসিইউ শয্যা রয়েছে ৫৫৩টি। এরমধ্যে ঢাকায় ২৬৭টি এবং অন্যান্য স্থানে ২৯৬টি শয্যা আছে।

প্রসঙ্গত দেশে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৪০ হাজারের ছাড়িয়েছে। প্রতিদিনই নতুন নতুন রোগী সেই তালিকায় যোগ হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর