অতিরিক্ত যাত্রী নিয়ে বরিশাল ছেড়ে গেছে ৩ লঞ্চ!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-24 20:58:46

করোনাভাইরাস রোধে টানা ৬৬ দিন বন্ধের পর সরকারি নির্দেশনা অমান্য করে অতিরিক্ত যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে বরিশাল ছেড়ে গেছে ৩টি লঞ্চ।

রোববার (৩১ মে) সন্ধ্যা সোয়া ৭টার মধ্যে এমভি সুন্দরবন-১১, এমভি অ্যাডভেঞ্চার-৯ ও এমভি সুরভী-৯ কয়েক হাজার যাত্রী নিয়ে বরিশাল নৌবন্দর ছেড়ে গেছে।

সরেজমিনে দেখা গেছে, ৬৬ দিন বন্ধ থাকায় রোববার দুপুর থেকে এসব লঞ্চে ভিড় করে ডেকের যাত্রীরা। এরপর বিকেল থেকে চাপ বাড়ে কেবিনের যাত্রীদের। কিন্তু ডেকের যাত্রীদের সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি। স্বাস্থ্যবিধি না মেনে গাদাগাদি করে বসেছে তারা। এতে করোনা ঝুঁকি বাড়ছে।

ডেকে স্বাস্থ্যবিধি না মেনে গাদাগাদি করে বসেছে যাত্রীরা।

তবে বরিশাল নৌবন্দরে জীবাণুনাশক স্প্রে ছিটানো হয়েছে। যাত্রীদের মাস্ক পরতে নির্দেশ দিয়েছে লঞ্চ কর্তৃপক্ষ। এছাড়া যাত্রীদের শরীরের তাপমাত্রা মাপা হয়েছে।

এদিকে অতিরিক্ত যাত্রী পরিবহনের বিষয়টি অস্বীকার করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বরিশাল নদী বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক মো. আজমল হুদা মিঠু সরকার।

তিনি জানান, করোনাভাইরাস রোধে নৌপথে যাত্রী পরিবহনের ক্ষেত্রে ১৪টি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তা মেনে লঞ্চগুলোকে নির্ধারিত সময়ের আগেই বরিশাল টার্মিনাল ছাড়তে নির্দেশ দেয়া হয়েছে। কারণ অনেক দিন লঞ্চ চলাচল বন্ধ থাকায় স্বাভাবিকের চেয়ে যাত্রীদের চাপ বেশি রয়েছে। তবে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হচ্ছে না।

লঞ্চের ভেতরে বসা যাত্রীরা।

তিনি আরও জানান, রোববার সকাল থেকে লঞ্চ চলাচল করছে। সন্ধ্যা সোয়া ৭টার মধ্যে ঢাকার উদ্দেশে বরিশাল ছেড়ে গেছে যাত্রীবাহী ৩টি লঞ্চ। এর আগে বিকেল ৩টার দিকে বরিশাল ছেড়ে গেছে দ্রুতগামী জলযান (ওয়াটার বাস) গ্রিনলাইন-৩।

কোনো লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছে কিনা, সামাজিক দূরত্ব বজায় রাখছে কিনা তা মনিটরিং করা হচ্ছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর