রংপুরে গণপরিবহনে স্বাস্থ্যবিধি নিশ্চিতে তৎপর প্রশাসন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-25 21:42:35

রংপুরে করোনাভাইরাস সংক্রমণ বাড়লেও স্বাস্থ্যবিধি মানছেন না বেশির ভাগ মানুষ। সামাজিক ও শারীরিক দূরত্ব উপেক্ষা করে চলছে গণপরিবহন। যাত্রী সাধারণ থেকে শুরু করে পরিবহন সংশ্লিষ্ট কারও মধ্যে নেই তেমন স্বাস্থ্য সচেতনতা।

এদিকে, গণপরিবহনে যাত্রী বহনে স্বাস্থ্যবিধি মানাসহ সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিতকরণে তৎপরতা অব্যাহত রেখেছে জেলা প্রশাসন। নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ বিতরণ করা হচ্ছে প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী।

বৃহস্পতিবার (৪ জুন) দুপুরে রংপুর নগরীর কামারপাড়া ঢাকা কোচ স্ট্যান্ড, কেন্দ্রীয় বাস টার্মিনাল ও মর্ডান মোড় এলাকাসহ বিভিন্ন স্থানে যাত্রী সাধারণের ভিড় দেখা গেছে। কাউন্টারগুলোতে কোনো রকম দূরত্ব নিশ্চিত না করে চলছে টিকিট বিক্রি। গাড়িতে যাত্রী ওঠা-নামার সময় কিছু পরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলার দৃশ্য চোখে পড়লেও বেশির ভাগই পরিবহনে ছিল উল্টো চিত্র। এ নিয়ে সাধারণ যাত্রীদের পাশাপাশি চালক, হেলপার ও সংশ্লিষ্টদের মধ্যে খুব বেশি সচেতনতা দেখা যায়নি। এতে করোনার সংক্রমণ ঝুঁকি বাড়ছে প্রতিনিয়ত।

জেলার আন্তঃজেলা রুটগুলোতে স্বাস্থ্যবিধি না মেনে হরহামেশা চলছে গণপরিবহন। গাদাগাদি করে থ্রি-হুইলার অটোরিকশা, সিএনজিসহ পিকআপ ভ্যান ও লেগুনায় যাত্রী চলাচল বেড়েছে। তবে বেশি সংখ্যক যাত্রী ও পরিবহন সংশ্লিষ্ট লোকজন স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পড়াসহ হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রে ব্যবহার করছেন না।

বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়

এদিকে দূরপাল্লার পরিবহনসহ আন্তঃজেলার গণপরিবহন চলাচলে স্বাস্থ্যবিধি মানাতে সড়ক মহাসড়কে চেকপোস্ট বসিয়ে তৎপরতা অব্যাহত রেখেছে পুলিশ। পাশাপাশি বাস স্ট্যান্ডগুলোতে চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। যাত্রী পরিবহনে কোথাও কোনো অসঙ্গতি পাওয়া গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে করা হচ্ছে সতর্ক।

বৃহস্পতিবার দুপুরে রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রায়হানুল ইসলাম মহানগরীর বিভিন্ন বাসস্ট্যান্ডসহ সড়ক ও মহাসড়কে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করা হয়। এসময় যাত্রী পরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে সকলকে উদ্বুদ্ধ করা হয়। একই সাথে জেলা প্রশাসনের পক্ষ থেকে সাধারণ যাত্রী ও পরিবহন কর্মীদের মধ্যে ফেসমাস্ক, স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ ও জীবাণুনাশক স্প্রে মেশিন বিতরণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর